সারাদেশের খবর

ভাগ্যকুল বাজার নদীরপাড়ে আশে পাশে ময়লার স্তুুপ

  প্রতিনিধি ১৫ মে ২০২২ , ১:১৮:৫৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক:-মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলার ভাগ্যকুল ইউনিয়নের ঐতিহ্যবাহী ভাগ্যকুল বাজার পদ্মা নদীরপাড়ে পাকা ঘাটলা যেন ময়লা আবর্জনার স্তূপের পাহাড়।ভাগ্যকুল বাজারের খালের পারের ঘাটের দু-পাশে দীর্ঘদিন ধরে ফেলা হচ্ছে পলিথিন সহ ময়লা- আবর্জনা। দিনের পর দিন স্তুপ হয়ে থাকা ময়লায় দুর্গন্ধ ছড়াচ্ছে তাতে করে অনুপযোগী হয়ে পড়েছে ঐতিহ্যবাহী পাকা ঘাটলার সুফল। নোংরা পরিবেশে নষ্ট হচ্ছে সুন্দর পরিবেশ। শ্রীনগর উপজেলার প্রাণকেন্দ্র হল ঐতিহ্যবাহী ভাগ্যকুল বাজার।

প্রতিনিয়ত হাজার- হাজার লোকের আনাগোনা, দুর-দুরান্ত থেকে নানা পেশার মানুষ আসা যাওয়া করেন, বিশেষ করে সরকারী ছুটিরদিনে সরকারী বিভিন্ন দপ্তরের লোক ঘুরতে আসেন এই ভাগ্যকুল বাজারে। কারন ভাগ্যকুলের নাম ঘোলের জন্য বিখ্যাত। এক গ্লাস ঘোলের জন্য ছুটে চলে আসেন এই বাজারে তারপর আবার এই ঘাটলার এখান থেকে দেখা যায় স্বপ্নের পদ্মাসেতু স্হানীয় এক ব্যবসায়ী বলেন, সভ্যতার এই যুগে আমরা সভ্যতার পোশাক ঠিকই পরিধান করি কিন্তু ঘাটলার অবস্থা দেখলে মনে হয় না যে আমরা সভ্যতার যুগে আছি।বাজারের দক্ষিণে পদ্মা নদীর চরে রয়েছে দুইটা রেস্টুরেন্ট নৌকা দিয়ে পার হয়ে ঘুরতে যায়, এবং বিকেল বেলা ঘুরতে আসে কোমলমতি কচিকাঁচা ছাত্র-ছাত্রীরা।

উত্তরে ও পূর্বে রয়েছে জামে মসজিদ। শুধু তাই নয় পথচারীদের মুখে হরহামেশাই রুমাল ব্যবহার করতে দেখা যায়। নাম প্রকাশে অনিচ্ছুক তিনি বলেন, শুধু ময়লা- আবর্জনা পলিথিন ফেলেই ক্ষান্ত হন না রাতের বেলায় প্রকৃতির ডাকে সাড়া দিয়ে এখানে হালকা ও ভারি কাজ সারেন অনেকেই। বর্ষাকালে খালের পানি টইটুম্বুর হওয়ায় পানির সাথে ময়লা-আবর্জনা দূরে ভেসে যায় কিন্তু শীতকালীন সময়ে খালে পানি না থাকায় ঘাটলার দুপাশ ময়লার স্তুুপে পরিণত হয়। সে ময়লার দুর্গন্ধ বাতাসের সাথে চারপাশে ছড়িয়ে যাওয়ার কারনে আশপাশ বসবাসরত মানুষের স্বাস্থ্য ও পরিবেশ চরম ঝুঁকিতে।

এ ব্যাপারে বাজার কমিটির সাথে যোগাযোগ করলে দায়িত্বপ্রাপ্ত কাউকে পাওয়া যায়নি।

আরও খবর

Sponsered content