ইসলাম ও জীবন

হজের বিমান ভাড়া কমিয়ে ১ লাখ ৪৫ হাজার টাকা করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

  প্রতিনিধি ১১ মে ২০২৩ , ৩:৪৩:৩০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।হজ প্যাকেজের বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা থেকে কমিয়ে ১ লাখ ৪৫ হাজার টাকা করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে সম্পূরক আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ মে) আগেই করা এ সংক্রান্ত রিটে এ সম্পূরক আবেদন করেন রিটকারী আইনজীবী আশরাফ-উজ-জামান।

বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে নির্ধারণ করা হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা থেকে কমানোর নির্দেশনা চেয়ে গত ১২ মার্চ হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আশরাফ-উজ-জামান।

এর মধ্যে গত ২২ মার্চ ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

পরে গত ২ এপ্রিল হাইকোর্ট সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে ‘অতিরিক্ত খরচ’ নির্ধারণ করা সংবলিত প্রজ্ঞাপন জনস্বার্থ পরিপন্থি বলে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না এবং প্রতিযোগিতামূলক বিমান ভাড়ার ভিত্তিতে বাংলাদেশ থেকে হজযাত্রী বহনে সব আন্তর্জাতিক এয়ারলাইনসকে সুযোগ দিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব,বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব,ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (হাব) রুলের জবাব দিতে বলা হয়।

রিটকারী আইনজীবী বলেন,বর্তমানে বাংলাদেশ-সৌদি রুটে প্লেন ভাড়া ৭৬ হাজার টাকা থেকে ১ লাখ ১০ হাজার টাকা করা হয়েছে।প্রতিবছর দুই দেশের সরকার হজযাত্রীদের সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের টিকিট কিনতে বাধ্য করে।এ কারণে টিকিট কিনতে হজযাত্রীদের স্বাধীনতা ধ্বংস হয়।’

আরও খবর

Sponsered content