জাতীয়

তেল-গ্যাস কিনতে ডলার সংকট কেটেছে-নসরুল হামিদ

  প্রতিনিধি ৭ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:১৭:৪২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন,তেল-গ্যাস কিনতে ডলার সংকট কেটেছে।আসছে গরমে বিদ্যুতের সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় জ্বালানি কেনার উদ্যোগ নেয়া হয়েছে।এরই অংশ হিসেবে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন থেকে ২১০ কোটি ডলার ঋণ নিচ্ছে সরকার।

বুধবার সচিবালয়ে সংস্থাটির সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর শেষে এসব কথা বলেন নসরুল হামিদ।

দেশে যত জ্বালানি তেল লাগে,তার পুরোটাই বিশ্ববাজার থেকে আমদানি করে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)।এই তেল কিনতে গিয়ে বিপিসি নিয়মিত ঋণ নেয় জেদ্দাভিত্তিক উন্নয়ন সংস্থা ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন থেকে।

এবার তরল প্রাকৃতিক গ্যাস বা এলএনজি কিনতেও তাদের থেকে ঋণ করছে সরকার।এ লক্ষ্যে সই হয়েছে ঋণ চুক্তি। যার আওতায় ২১০ কোটি ডলার নেয়া হচ্ছে।এর থেকে ১৬০ কোটি ডলার ব্যয় হবে তেল কিনতে।আর ৫০ কোটি যাবে এলএনজি বাবদ।ফলে সরবরাহের যে ঘাটতি,তা আর থাকবে না বলে আশা প্রতিমন্ত্রীর।

তিনি জানান,জ্বালানি হিসেবে দুই প্রক্রিয়ায় গ্যাস আমদানি করা হয়।বর্তমানে খোলাবাজারে প্রতি ইউনিট কিনতে খরচ হচ্ছে ৯ ডলাবের কিছু বেশি,যা আমাদের জন্য সাশ্রয়ী।

এদিকে,ঋণের টাকা আসার আগেই,চলমান সংকট কাটাতে, বিশ্ববাজার থেকে তিন কার্গো এলএনজি কেনার সিদ্ধান্তও নিয়েছে সরকার।দ্রুত সরবরাহ বৃদ্ধিতে বিশেষ আইনের আওতায় বুধবার এই গ্যাস কেনায় অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।এতে গ্যাস কিনতে খরচ হবে ৯ ডলারের বেশি।

নসরুল হামিদ বলেন,স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি প্রতি ইউনিট ৯ দশমিক ৮ ডলারে কেনার অনুমোদন মিলেছে।এ ছাড়া দেশে গ্যাস অনুসন্ধানের জন্যও মন্ত্রিসভা প্রয়োজনীয় অর্থ বরাদ্দের অনুমোদন দিয়েছে।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্থানীয় গ্যাসের অনুসন্ধানের জন্য প্রয়োজনীয় অর্থের অনুমোদনও দেয়া হয়েছে।

আরও খবর

Sponsered content