অপরাধ-আইন-আদালত

দুই সন্তানের হেফাজতের প্রশ্নঃ- ইমরান ও এরিকো উপস্থিতে আপিলের শুনানি হবে

  প্রতিনিধি ৯ মে ২০২৪ , ২:২৫:১১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দুই সন্তানের হেফাজত বিষয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে মা জাপানি নাগরিক এরিকো নাকানো ও বাবা বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইমরান শরীফের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) দুজনের (ইমরান ও এরিকো) উপস্থিতিতে শুনবেন দেশের সর্বোচ্চ আদালত।

বড় মেয়েকে নিয়ে মা এরিকোর বাংলাদেশ ছেড়ে জাপানে চলে যাওয়ার ঘটনায় আদালত অবমাননার অভিযোগে বাবা ইমরানের করা আবেদনও তাঁদের উপস্থিতিতে একসঙ্গে শুনানি হবে।এই শুনানির জন্য আগামী ১১ জুলাই তারিখ ধার্য করেছেন আপিল বিভাগ।প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আট সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আদালতে ইমরানের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আখতার ইমাম।সঙ্গে ছিলেন আইনজীবী রেশাদ ইমাম। এরিকোর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কেসি।সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

ইমরান ও এরিকোর দুই শিশুর হেফাজত নিয়ে বিচারিক আদালতের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে শিশুদের বাবার করা এক আবেদনের চূড়ান্ত শুনানি শেষে গত ১৩ ফেব্রুয়ারি হাইকোর্ট রায় দেন।রায়ে বলা হয়,ব্যতিক্রমী পরিস্থিতি বিবেচনায় প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত মেজ মেয়ে তাঁর বাবা ইমরানের হেফাজতে থাকবে।আর বড় মেয়ে তাঁর মা এরিকোর হেফাজতে থাকবে।

মেজ সন্তান বাবার কাছে থাকবে,এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল করেন এরিকো।চেম্বার আদালত হয়ে আবেদনটি গত ১১ মার্চ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ওঠে। সেদিন আদালত আবেদনটির শুনানি ২১ এপ্রিল পর্যন্ত মুলতবি করেন।

অন্যদিকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে শিশুদের বাবা ইমরান একটি আবেদন (লিভ টু আপিল) করেন,যা গত ৯ এপ্রিল আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে।সেদিন চেম্বার আদালত ১৫ এপ্রিল শুনানির জন্য তারিখ ধার্য করেন। এই সময় পর্যন্ত মামলার বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখতে পক্ষগুলোকে নির্দেশ দেওয়া হয়।সেদিন বড় মেয়েকে নিয়ে জাপানের উদ্দেশে বাংলাদেশ ছাড়েন এরিকো।

এ অবস্থায় এরিকোর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ইমরান আবেদন করেন,যা গত ১৫ এপ্রিল আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে।সেদিন শুনানি নিয়ে আদালত আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে ২১ এপ্রিল শুনানির জন্য পাঠান।

আগের ধারাবাহিকতায় ইমরানের করা অবমাননার আবেদন ও লিভ টু আপিল এবং এরিকোর করা লিভ টু আপিল একসঙ্গে শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকায় ওঠে।আজ শুনানি নিয়ে আপিল বিভাগ এসব আবেদন তাঁদের (ইমরান ও এরিকো) উপস্থিতিতে ১১ জুলাই শুনবেন বলে আদেশ দেন।

আরও খবর

Sponsered content