চাকরির খবর

২১টি প্রতিষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ১ লাখ ৭ হাজার পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি:-

  প্রতিনিধি ৭ এপ্রিল ২০২৪ , ৫:০৫:৫৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। চলতি মাসে সরকারি চাকরির বেশ কয়েকটি বড় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে; আছে বেসরকারি প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তিও। সর্বশেষ পাওয়া খবরে ২১টি প্রতিষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ১ লাখ ৭ হাজার পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।এরমধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে এমপিওভুক্ত স্কুল ও কলেজে শিক্ষক ও প্রভাষক।

মূলত মার্চ ও এপ্রিল—এ দুই মাসে এসব নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।ইতিমধ্যে কয়েকটি প্রতিষ্ঠানে আবেদন শুরু হয়েছে। আর কিছু প্রতিষ্ঠানে এ মাসে আবেদন শুরু হবে।

লক্ষাধিক পদে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশতি হওয়ায় চাকরিপ্রার্থীরা স্বস্তি প্রকাশ করেছেন।সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চাকরির গ্রুপগুলোয় অনেকে এগুলোকে ‘মেগা সার্কুলার’ বলে সাধুবাদ জানিয়ে পোস্ট দিয়েছেন। তবে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর অনেক প্রতিষ্ঠান দু-তিন বছরেও চাকরির পরীক্ষা নেয় না,সে ক্ষেত্রে আবেদনের টাকা নষ্ট হয়—এ নিয়ে শঙ্কার কথাও জানিয়েছেন অনেকে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পাস করা মো. রেজাউর রহমান নামের এক চাকরিপ্রার্থী প্রথম আলোকে বলেন, ‘গত বছর নির্বাচনের কারণে নিয়োগ বিজ্ঞপ্তি কম ছিল।এ বছর নিয়োগ বিজ্ঞপ্তি বেশ ভালো আসছে,এটা আমাদের জন্য স্বস্তির। তবে অনেক প্রতিষ্ঠান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের দু–তিন বছর পর পরীক্ষা নেয়,এটা যেন আর না হয়।সব প্রতিষ্ঠান যেন দ্রুত পরীক্ষা নেয়,সেই আশায় আছি।’

৯৬ হাজার ৭৩৬ জন শিক্ষক ও প্রভাষক নিয়োগ
এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।নিবন্ধনধারী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। স্কুল ও কলেজে পদসংখ্যা ৪৩ হাজার ২৮৬,মাদ্রাসা,ব্যবসা ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠান ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ৯৬ হাজার ৭৩৬টি শূন্য পদে পদভিত্তিক তালিকা এনটিআরসিএর ওয়েবসাইটে এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে ১৭ এপ্রিল দুপুর ১২টায় প্রকাশ করা হবে।ওই দিন থেকেই আগ্রহী নিবন্ধনধারী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।আবেদনের শেষ সময় আগামী ৯ মে।নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এ লিংকে।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে ৩০১৭ নিয়োগ
ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আওতাধীন জোনাল সেটেলমেন্ট ও উপজেলা সেটেলমেন্ট অফিসের রাজস্ব খাতভুক্ত জনবল নিয়োগের বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ প্রতিষ্ঠানে ১৫ ক্যাটাগরির পদে মোট ৩ হাজার ১৭ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ৩০ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানতে এখানে ক্লিক করুন।

ব্যানবেইসে বড় নিয়োগ, শূন্য পদ ১০০০

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) একটি সার্ভে প্রকল্পে মাঠপর্যায়ে জরিপ কার্যক্রমের জন্য এক পদে ১,০০০ জনকে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

পেট্রোবাংলায় ৬৭০ পদে নিয়োগ
বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ও এর অধীন কোম্পানিগুলো জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ প্রতিষ্ঠানে ১৮ ক্যাটাগরির পদে ৮ম, ৯ম ও ১০ম গ্রেডে ৬৭০ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ১৮ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

পিএসসির নন-ক্যাডারে ২৬২৪ নিয়োগ
সরকারি কর্ম কমিশন (পিএসসি) নন-ক্যাডারে জনবল নিয়োগে দুটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দুটি বিজ্ঞপ্তির মাধ্যমে মোট ২ হাজার ৬২৪ জন নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে একটি বিজ্ঞপ্তিতে ৯ম, ১০ম ও ১১তম গ্রেডে ২ হাজার ৫৯৭ জন নিয়োগ দেওয়া হবে। অপর বিজ্ঞপ্তিতে উচ্চতর বেতন স্কেলে ২৭ জন নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোয় যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারবেন আপনিও। অনলাইনে পদগুলোর জন্য আবেদন শুরু হয়েছে ১ এপ্রিল থেকে। আবেদন করা যাবে ৩০ এপ্রিল পর্যন্ত। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

পরিসংখ্যান ব্যুরোতে ৭১৪ পদ
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো রাজস্ব খাতভুক্ত একাধিক পদে জনবল নিয়োগে আবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ প্রতিষ্ঠানে ২১ ক্যাটাগরির পদে ১২ থেকে ২০তম গ্রেডে মোট ৭১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদন শেষ হবে ১০ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের দরকার ৫৮৫ জন
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ভোকেশনাল শাখা ও শাখাধীন প্রতিষ্ঠানে ১৮ ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ৫৮৫ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ২১ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানতে এখানে ক্লিক করুন।

রেলওয়ে নেবে ৪৯৩ জন
বাংলাদেশ রেলওয়ে ৪ পদে ৪৯৩ জন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদনের শেষ সময় ২১ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

সমাজসেবা অধিদপ্তরের দরকার ৩৪৯ জন
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর একাধিক শূন্য পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই অধিদপ্তরে ৩২ ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ৩৪৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের সুযোগ ২১ এপ্রিল পর্যন্ত। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নেবে ১৮৭ জন
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর রাজস্ব খাতে একাধিক শূন্য পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই প্রতিষ্ঠানে ১০ ক্যাটাগরির পদে ১১ থেকে ১৬তম গ্রেডে ১৮৭ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ৯ মে। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসে ২০২ পদ
বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডে ১৩ ক্যাটাগরির পদে ১১২ জন ও আলাদা বিজ্ঞপ্তির মাধ্যমে একটি পদে ৯০জনসহ মোট ২০২ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ১০ ও ২২ এপ্রিল। ১১২ পদে নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে এবং ৯০ পদে নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

পানি উন্নয়ন বোর্ডে ৯৬ নিয়োগ
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের রাজস্ব খাতভুক্ত ৩ ক্যাটাগরির পদে ১০ম ও ১২তম গ্রেডে ৯৬ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ৮ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

ইস্টার্ন রিফাইনারিতে ৬৩ চাকরির সুযোগ
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের অঙ্গপ্রতিষ্ঠান এবং দেশের একমাত্র জ্বালানি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) শ্রমিক-কর্মচারী নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১৯ ক্যাটাগরিতে ৬৩ জনকে নিয়োগ দেবে ইআরএল। আবেদনের শেষ ২০ এপ্রিলে। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

অর্থ মন্ত্রণালয় ১৩-২০তম গ্রেডে নেবে ৪৮ জন
অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত একাধিক শূন্য পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই প্রতিষ্ঠানে ৬ ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ৪৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ১৬ মে। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ে ২১০ নিয়োগ
চাঁদপুর সিভিল সার্জনের কার্যালয়ে ২১০ জন নিয়োগ দেওয়া হবে। আবেদন করা যাবে ২২ এপ্রিল পর্যন্ত। নিয়োগের বিস্তারিত তথ্য জানতে এখানে ক্লিক করুন।

কিশোরগঞ্জ সিভিল সার্জনের কার্যালয়ে দরকার ১৮৪ জন
কিশোরগঞ্জ সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ৬ ক্যাটাগরির পদে ১৪ থেকে ১৬তম গ্রেডে ১৮৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু কিশোরগঞ্জের স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৮ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

রংপুর সিভিল সার্জনের কার্যালয়ে ১৫৯ নিয়োগ
রংপুর সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ৫ ক্যাটাগরির পদে ১৪ থেকে ১৬তম গ্রেডে মোট ১৫৯ জনকে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে। শুধু রংপুর জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ২২ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

পটুয়াখালীবাসীর জন্য ১২৪ পদে সরকারি চাকরি
পটুয়াখালী সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ৬ ক্যাটাগরির পদে ১৩ থেকে ১৬তম গ্রেডে ১২৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু পটুয়াখালী জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৫ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

কুড়িগ্রাম সিভিল সার্জনের কার্যালয়ে ১১৪ নিয়োগ
কুড়িগ্রাম সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে চার ক্যাটাগরির পদে ১৪ থেকে ১৯তম গ্রেডে ১১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু কুড়িগ্রাম জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৯ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

নাটোর সিভিল সার্জনের কার্যালয়ে ৯৮ নিয়োগ
নাটোর সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ১৪ থেকে ১৯তম গ্রেডভুক্ত ছয় ক্যাটাগরির পদে মোট ৯৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু নাটোর জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৬ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

নীলফামারী সিভিল সার্জনের কার্যালয়ে ৮৮ পদ
নীলফামারী সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ৬ ক্যাটাগরির পদে ৮৮ জন নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু নীলফামারী জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৭ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জনের কার্যালয়ে ৮২ নিয়োগ
চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ১৪ থেকে ১৯তম গ্রেডভুক্ত ৬ ক্যাটাগরির পদে মোট ৮২ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু চাঁপাইনবাবগঞ্জ জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৪ এপ্রিল। নিয়োগের বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে।

আরও খবর

Sponsered content