আবহাওয়া বার্তা

সারাদেশে ৪ ও ৫ মে বৃষ্টির সম্ভাবনা

  প্রতিনিধি ৩০ এপ্রিল ২০২৪ , ৫:৪৯:৪২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।সারাদেশে ৪ ও ৫ মে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আগামী তিন দিন আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস জানিয়ে সংস্থাটি জানিয়েছে-আজ মঙ্গলবার সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।বুধবার সিলেট ও চট্টগ্রামে বৃষ্টি বাড়তে পারে।

আর বৃহস্পতিবার এই দুই বিভাগের সঙ্গে ঢাকা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় বৃষ্টি হতে পারে।তবে ৪ থেকে ৫ মে দেশের বড় অংশজুড়ে বৃষ্টি হতে পারে।মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তর আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে,যশোর,চুয়াডাঙ্গা,রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।ঢাকা বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের বাকি এলাকাগুলো দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আজও চলবে।

এদিকে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত গত এক সপ্তাহে সারা দেশে হিট স্ট্রোকে ১০ জনের মৃত্যু হয়েছে।এছাড়া পাঁচজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।সারা দেশে হিট স্ট্রোকে মারা যাওয়া এ ১০ জনের মধ্যে ৮ জন পুরুষ,২ জন নারী। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্র মঙ্গলবার সকালে এ তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটি আজ জানিয়েছে,হিট স্ট্রোকে নতুন করে মারা যাওয়া তিনজনের মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে মাদারীপুর জেলায়।আরেকজনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম জেলায়।এছাড়া চুয়াডাঙ্গা,খুলনা,হবিগঞ্জ,রাজবাড়ী,ঝিনাইদহ,লালমনিরহাট, বান্দরবান ও চট্টগ্রাম জেলায় একজন করে মারা গেছেন।

চলতি এপ্রিল মাসে গত ৭৬ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে তাপপ্রবাহ ছিল।এ মাসের ১ তারিখ থেকে শুরু হয়েছে তাপপ্রবাহ।আজ ২৭ এপ্রিল পর্যন্ত তা চলছে।এছাড়াও ১৯৯৭ সালের এপ্রিল মাসে,১৪টি বজ্রঝড়ের রেকর্ড হয়।কিন্তু এবার হয়েছে মাত্র একটি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. উমর ফারুক বলেন,১৯৪৮ সাল থেকে উপাত্ত বিশ্লেষণ করে দেখেছি, এবারের মতো তাপপ্রবাহ টানা আগে হয়নি।এবার ৭৬ বছরের রেকর্ড এবার ভেঙে গেল।’

আরও খবর

Sponsered content