সারাদেশ

ডিএসসিসি নতুন ১৮টি ওয়ার্ডের সড়ক নেটওয়ার্কের কাজ করা হবে-মেয়র,তাপস

  প্রতিনিধি ২৫ জুন ২০২৩ , ৩:৫৪:০৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন,বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) অনুসরণ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অধিভুক্ত নতুন ১৮টি ওয়ার্ডের সড়ক নেটওয়ার্কের কাজ বর্তমান অর্থবছরেই (২০২২-২৩) করা হবে।

রবিবার (২৫ জুন) ডেমরার কয়েতপাড়ায় ৭০ নম্বর ওয়ার্ডের ‘অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের’ উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান মেয়র।

শেখ তাপস বলেন,আমরা পরিকল্পিত নগরায়নের দিকে নজর দিয়েছি।এজন্য মহাপরিকল্পনা প্রণয়ন করছি এবং ইতোমধ্যে বিশদ অঞ্চল পরিকল্পনায় তা (ড্যাপে) অন্তর্ভুক্ত হয়েছে। সেটাকে অবলম্বন করে আমাদের নতুন ১৮টি ওয়ার্ডের পুরো সড়ক ব্যবস্থাপনা বা সড়ক অন্তর্জাল (নেটওয়ার্ক) সৃষ্টির লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রমের প্রস্তুতি প্রায় সম্পন্ন করে ফেলেছি। আগামী অর্থবছরে আমরা এই নতুন ১৮টি এলাকায় বিশদ অঞ্চল পরিকল্পনায় যে সড়কগুলো চিহ্নিত করা আছে, যেভাবে প্রশস্ততা চিহ্নিত আছে এবং আরএসটিপি’র মাধ্যমে যেভাবে চিহ্নিত আছে— এগুলো আমরা পরিকল্পনার আওতায় নিয়ে এসেছি।’

রাজস্ব আয় বাড়ার কারণে নতুন ১৮টি ওয়ার্ডের জন্যও নিজস্ব অর্থায়নে অনেক কাজ সম্পাদন করা সম্ভব হবে জানিয়ে মেয়র শেখ তাপস বলেন,ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এরইমধ্যে আজকে পর্যন্ত এক হাজার কোটি টাকার ঊর্ধ্বে (রাজস্ব) আয় করেছে।সুতরাং,এ কার্যক্রমগুলো (সড়ক প্রশস্তকরণ, নতুন সড়ক নির্মাণ) করতে এখন আমরা সাবলম্বী।নিজস্ব অর্থায়নে আমরা এখন অনেক কাজ এগিয়ে নিয়ে যেতে পারবো।সে পরিপ্রেক্ষিতে আমাদের নতুন অর্থবছরের বাজেটে ১৮টি ওয়ার্ডে সড়ক অন্তর্জাল (নেটওয়ার্ক) সৃষ্টি করতে আমরা আলাদা বাজেট বরাদ্দ রাখবো।যাতে করে এই কাজগুলো দ্রুত শেষ আগামী অর্থবছরের মধ্যেই।’

এ সময় ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু,করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান,সচিব আকরামুজ্জামান,প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন,প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content