সারাদেশ

১৫৩ রোহিঙ্গার জন্ম দেয়ার অভিযোগে চেয়ারম্যান বরখাস্ত

  প্রতিনিধি ৩০ এপ্রিল ২০২৪ , ৩:১৯:২৩ প্রিন্ট সংস্করণ

মৌলভীবাজার প্রতিনিধি।।মৌলভীবাজারের রাজনগরে ১৫৩ রোহিঙ্গার জন্ম নিবন্ধন তৈরির কাজে জড়িত থাকার অভিযোগে ফতেপুর ইউনিয়নের চেয়ারম্যান নকুল চন্দ্র দাসকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ।গত ২৪ এপ্রিল সিনিয়র সহকারী সচিব এ.কে.এম আনিছুজ্জামানের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই আদেশ দেওয়া হয়।

ইউনিয়ন ও রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা যায়,গত ১৮ সেপ্টেম্বর শরীয়তপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে আসিয়া বিবি (২৭) নামে এক রোহিঙ্গা নারী পাসপোর্ট করতে গিয়ে কর্তৃপক্ষের হাতে আটক হন।তার আইডি কার্ড না থাকায় জন্ম নিবন্ধন দিয়ে পাসপোর্ট করতে যান তিনি।আসিয়া বিবি যে নিবন্ধন দিয়ে পাসপোর্ট করতে গিয়েছিলেন সেটি রাজনগর উপজেলার ফতেপুর ইউনিয়ন থেকে নিবন্ধিত।যা গত বছরের ৯ সেপ্টেম্বর ইউনিয়ন কার্যালয় থেকে নিবন্ধিত হয়েছে।

বিষয়টি যাচাই করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষ রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠালে ইউএনও ফতেপুর ইউনিয়নের সচিব পাপড়ি দত্তকে কার্যালয়ে ডেকে আনেন। পরে ওই ইউনিয়নের জন্ম নিবন্ধনের আইডি নিষ্ক্রিয় করে রাখা হয়।ওই সময় কয়েকশ রোহিঙ্গা নিবন্ধন হয়েছে বলে ধারণা করে সংশ্লিষ্টরা।যাচাই শেষে ওই সময়ের উপজেলার নির্বাহী অফিসার দেখতে পান ৯ সেপ্টেম্বর পর্যন্ত ১৫৩টি ভুয়া নিবন্ধন হয়েছে।তাদের সবাইকে রোহিঙ্গা হিসেবে সন্দেহ করা হয়।পরে এ ব্যাপারে ফতেপুর ইউনিয়নের চেয়ারম্যান নকুল চন্দ্র দাস রাজনগর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

এ ব্যাপারে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব এ কে এম আনিছুজ্জামান বলেন,আমরা রেজিস্ট্রার জেনারেলের কাছ থেকে তদন্ত প্রতিবেদন পাওয়ার পর ওই ইউনিয়ন চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করি।

রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা বলেন, শুনেছি ফতেপুর ইউনিয়নের চেয়ারম্যান নকুল চন্দ্র দাসকে স্থানীয় সরকার বিভাগ থেকে বরখাস্ত করা হয়েছে।এ বিষয়ে কোনো চিঠি এখনও হাতে পাইনি।

আরও খবর

Sponsered content