জাতীয়

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

  প্রতিনিধি ২১ নভেম্বর ২০২৩ , ৩:৫৯:৫৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বিবিসি ২০২৩ সালের জন্য বিশ্বের ১০০ জন অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে। তাদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনি, ব্যালন ডি’অর বিজয়ী ফুটবলার আইতানা বনমাতি, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশেষজ্ঞ টিমনিট গেব্রু, নারীবাদী আইকন গ্লোরিয়া স্টেইনেম, হলিউড তারকা আমেরিকা ফেরেরা ও বিউটি মোগল হুদা কাতান। তাদের সঙ্গে তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস।

পাঁচটি বিভাগে এই ১০০ নারীর নাম প্রকাশ করা হয়েছে—ক্লাইমেট পাইওনিয়ার, সংস্কৃতি ও শিক্ষা, বিনোদন ও খেলাধুলা, পলিটিকস অ্যান্ড অ্যাডভোকেসি এবং বিজ্ঞান, স্বাস্থ্য ও প্রযুক্তি।

বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস স্থান পেয়েছেন সংস্কৃতি ও শিক্ষা বিভাগে।

জান্নাতুল ফেরদৌস একজন চলচ্চিত্র নির্মাতা, লেখক ও প্রতিবন্ধী বিষয়ক প্রচারক। পাশাপাশি তিনি ভয়েস অ্যান্ড ভিউজের প্রতিষ্ঠাতা, যা অগ্নিদগ্ধ নারীদের অধিকারের জন্য লড়াই করা একটি মানবাধিকার সংস্থা। জান্নাতুল নিজেও একটি অগ্নিকাণ্ড থেকে বেঁচে গিয়েছিলেন।

তার শরীরের ৬০ শতাংশ পুড়ে গিয়েছিল। ১৯৯৭ সালে রান্নাঘরে জান্নাতুলের ওড়নায় আগুন লেগে যায়।তার পর থেকে তার শরীরে চামড়া প্রতিস্থাপনসহ প্রায় ৫০টি অস্ত্রোপচার লেগেছে।

জান্নাতুল তার বন্ধুবান্ধব ও পরিবারের কাছে আইভি নামে পরিচিত।

তিনি প্রতিবন্ধী মানুষ সম্পর্কে সচেতনতা বাড়াতে পাঁচটি শর্ট ফিল্ম তৈরি করেছেন এবং তিনটি উপন্যাস প্রকাশ করেছেন। তার একাডেমিক কৃতিত্বের মধ্যে রয়েছে ইংরেজি সাহিত্যে এমএ এবং ডেভেলপমেন্ট স্টাডিজে ডিগ্রি।

চলতি বছরে যেখানে চরম তাপ, দাবানল, বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ শিরোনামে প্রাধান্য পেয়েছে,সেখানে এ তালিকায় সেই নারীদেরও তুলে ধরা হয়েছে,যারা তাদের সম্প্রদায়কে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহায়তার জন্য কাজ করছেন এবং এর প্রভাবগুলোর সঙ্গে সামঞ্জস্য করার জন্য পদক্ষেপ নিয়েছেন।

আরও খবর

Sponsered content