শিক্ষা

গুচ্ছ ভর্তি প্রক্রিয়া নিয়ে ইউজিসি চেয়ারম্যান বরাবর আবেদন করেছে-বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

  প্রতিনিধি ২৬ মার্চ ২০২৪ , ৫:৫৩:০৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যুক্ত হতে আগ্রহী জাতীয় বিশ্ববিদ্যালয়।এজন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান বরাবর আবেদন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক মশিউর রহমান বলেন,রাষ্ট্রপতি দেশের সব বিশ্ববিদ্যালয়কে সমন্বিত ভর্তি প্রক্রিয়ায় যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন।আমরা সেই আহ্বানে সাড়া দিয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় যুক্ত হওয়ার আশায় আছি।বিষয়টি জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বরাবর চিঠিও পাঠানো হয়েছে।তবে এখনো আমরা গুচ্ছে যুক্ত হতে পারিনি।

তিনি আরও বলেন,সমন্বিত ভর্তি পদ্ধতির কারণে শিক্ষার্থীদের ভোগান্তি অনেক কমেছে।জাতীয় বিশ্ববিদ্যালয় এ প্রক্রিয়ায় যুক্ত হতে পারলে শিক্ষার্থীদের আলাদাভাবে কোথাও ভর্তি হতে হবে না।মেধাতালিকায় সবচেয়ে পিছিয়ে থাকা শিক্ষার্থীদের আমাদের দেওয়া হলেও কোনো আপত্তি নেই।তবুও আমরা গুচ্ছে যুক্ত হতে চাই।

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ২০২১ সালে প্রথমবারের মতো ২০টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আয়োজন করা হয়।পরে গুচ্ছে আরও চারটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়।চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ২৪টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ষষ্ঠ-দ্বাদশের মাল্টিমিডিয়া ক্লাসের তথ্য চেয়েছে মাউশি
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের তিনমাসের ক্লাসের তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।মাউশি অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন বিভাগের এক চিঠিতে এ তথ্য চাওয়া হয়।

এতে বলা হয়,এমএমসি অ্যাপে যান্ত্রিক ত্রুটির কারণে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাঠ পর্যায়ের কোনো শ্রেণি শিক্ষক তাদের এমএমসি ক্লাসগুলো আপলোড দিতে পারছেন না।

এ কারণে আঞ্চলিক উপ-পরিচালকরা যেন তাদের অঞ্চলের সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের কাছ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জানুয়ারি-মার্চ তিনমাসের এমএমসি ক্লাসের মূল তথ্য নির্দেশনা অনুযায়ী আগামী ৩১ মার্চের মধ্যে পাঠান।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ের ই-মেইলে (director.mew@gmail.com) তথ্য পাঠানোর জন্য বলা হয়েছে।

আরও খবর

Sponsered content