শিক্ষা

জাবিতে বিদেশে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

  প্রতিনিধি ২৯ জুলাই ২০২৩ , ৩:১৭:৩০ প্রিন্ট সংস্করণ

জাবি প্রতিনিধি।।জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি হায়ার স্টাডি ক্লাব (জেইউএচএসসি) এর উদ্যোগে বিদেশে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৮ জুলাই) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার কক্ষে এই সেমিনারটি আয়োজিত হয়।এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২৫০ জনের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

দিনব্যাপী চলা এই সেমিনারে হায়ার স্টাডি টক শো, আইইএলটিএস সেশন,কমওয়েলথ ও শেভেনিং স্কলারশিপ সম্পর্কে ধারণা,স্টেম ও নন স্টেম রিসার্চ ও হার্ভাড বিশ্ববিদ্যালয় এপ্লিকেশন প্রসেস সম্পর্কে আলোচনা হয়।

নোবিপ্রবিতে যানবাহন ট্র্যাকিং সিস্টেমের উদ্বোধননোবিপ্রবিতে যানবাহন ট্র্যাকিং সিস্টেমের উদ্বোধন।

উক্ত সেমিনারে অতিথি বক্তা হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ক্লাবের এডভাইজার প্রফেসর ড. আব্দুল্লাহ আল মামুন, প্রফেসর বশির আহমেদ ও সহকারী অধ্যাপক মাহাদী হাসান দিপু উপস্থিত ছিলেন।

সেমিনারে ইউএস এম্বাসির এডভাইজার মি. সোহাল ইকবাল- ইউএস ইউনিভার্সিটিতে আবেদন প্রক্রিয়া ও অন্যান্য বিষয় সম্পর্কে বক্তব্য দেন৷অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর করেছে পাঞ্জেরি পাবলিকেশন্স লিমিটেড। সেমিনারটিতে এবছর বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ পাওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৩জন শিক্ষার্থীকে ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠান শেষে ক্লাবের সভাপতি খালেদ মাহমুদ খান বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হায়ার স্টাডি ক্লাব উচ্চশিক্ষার জন্য আগ্রহী শিক্ষার্থীদের সহায়তা করে আসছে।ক্লাবের লক্ষ্য হিসেবে প্রতি বছর যাতে ১০০ এর ও বেশি শিক্ষার্থী দেশের বাইরে যেতে পারে সে লক্ষ্যে কাজ করা হয়।এছাড়া নিয়মিত ইংরেজি ভাষা দক্ষতা বৃদ্ধি,বিভিন্ন সেমিনার ওয়ার্কশপ ইত্যাদি আয়োজন করা হয়।

উল্লেখ্য যে, জাবি হায়ার স্টাডি ক্লাব থেকে সারাবছর বিদেশে উচ্চ শিক্ষা সহায়ক বিভিন্ন সেমিনার,রুটিনমাফিক জিআরই, আইইএলটিএস এর প্রস্তুতিতে সহায়ক বিভিন্ন সেশনের আয়োজন করা হয়।তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন কোর্স,ওয়ার্কশপ,প্রশিক্ষণ প্রোগ্রামের আয়োজন করা হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই জাবি হায়ার স্টাডি ক্লাব বিদেশে উচ্চ শিক্ষার পথকে সহজ করার জন্য কাজ করে যাচ্ছে।

আরও খবর

Sponsered content