শিক্ষা

আলেমদের সেবা করাই ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিশন-ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ

  প্রতিনিধি ১০ মে ২০২৩ , ৪:২৪:৪১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আলেমদের সেবা করাই ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিশন বলে মন্তব্য করেছেন ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ।বুধবার ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত চার বিভাগের ফাজিল মাদরাসার অধ্যক্ষগণের সাথে এক ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি একথা বলেন।ঢাকা ও চট্টগ্রামের অধিভূক্ত ফাজিল মাদরাসার অধ্যক্ষগণের সঙ্গে এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ।একই দিনে বিকেলে বরিশাল ও রাজশাহী বিভাগের ফাজিল মাদরাসার অধ্যক্ষগণের সাথেও ভার্চুয়াল মতবিনিময় সভা করেন তিনি।

সভায় ভিসি ড. মুহাম্মাদ আব্দুর রশীদ বলেন,ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত ফাজিল ও কামিল মাদরাসায় শিক্ষার মান উন্নয়নের গতি বৃদ্ধির জন্য উক্ত প্রতিষ্ঠানের মধ্য থেকে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান রেটিং ব্যবস্থা চালু করা,ক্রাস কর্মসূচি গ্রহণের মাধ্যমে এক বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়কে সেশনজট মুক্ত করা,ভবিষ্যতে সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে সনদ প্রদানের ব্যবস্থা গ্রহণ করাসহ ইসলামি শিক্ষাকে আধুনিকায়নের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

আলেমদের সেবা করাকেই “ভিশন” উল্লেখ করে তিনি বলেন,ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের জন্য প্রধানমন্ত্রীর বরাদ্বকৃত জমিতে ইসলামের ঐতিহ্যের চিহ্ন প্রস্ফুটিত করে দ্রæত সময়ের মধ্যে বিশ্ববিদালয়ের মূল ভবন,মসজিদ,শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র,শিক্ষক বিশ্রামাগার নির্মাণ করা হবে।

মতবিনিময় সভায় স্বাধীনতা মাদরাসা শিক্ষক পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুলসহ বিভিন্ন বিভাগের ফাজিল মাদরাসার অধ্যক্ষদের মধ্য থেকে বক্তব্য রাখেন হাজী মরন আলী ইসলামিয়া ফাজিল মাদরাসার মাওলানা মো. জাহাঙ্গীর আলম,চান্দ্রা বাজার নূরিয়া ফাজিল মাদরাসার মাওলানা এটিএম মোস্তফা,দশমিনা ইসলামিয়া ফাজিল মাদরাসার মাওলানা মো. আবুল বাশার, উলিপুর আমিরিয়া সমতুল্লাহ মহিলা ফাজিল মাদরাসার মাওলানা মো. আব্দুল হাই বারীসহ অন্যান্য মাদরাসার অধ্যক্ষগণ।বক্তারা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষার প্রোগ্রাম চালু করা এবং পরিক্ষার ফলাফল দ্রুত প্রকাশ ও আরবি শিক্ষার কোর্স চালু করাসহ বিভিন্ন প্রস্তাবনা উপস্থাপন করেন।

এ সময় আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি খুলনার কয়রায় উত্তরচক আমিনিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ পদে নিয়োগ পরীক্ষায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মো. নজরুল ইসলামের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে হামলার সাথে জড়িত প্রত্যেকের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আশ্বাস দেন।

ভিসি ড. মুহাম্মদ আব্দুর রশীদ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব,১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী ৩০ লাখ শহীদ এবং ১৫ আগস্টে শাহাদাত বরণকারী সকলের রুহের মাগফেরাত কামনা করে অধ্যক্ষগণকে নিয়ে রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন।

উল্লেখ্য এর আগে গত ৮ মে সকল কামিল ও রংপুর, খুলনা,সিলেটসহ ময়মনসিংহ বিভাগের ফাজিল মাদরাসার অধ্যক্ষগণের সাথে ভার্চুয়ালী মত বিনিময় করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি।

আরও খবর

Sponsered content