শিক্ষা

সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার হাইকোর্টের আদেশ পেলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে-শিক্ষা মন্ত্রণালয়

  প্রতিনিধি ২৯ এপ্রিল ২০২৪ , ৪:৪৮:৪২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আগামী বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসার ক্লাস বন্ধ রাখার হাইকোর্টের আদেশ পেলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।হাইকোর্টের আদেশের পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান ইনডিপেনডেন্ট টেলিভিশনকে এ তথ্য জানান।

সোলেমান খান বলেন,হাইকোর্টের আদেশ হাতে পেলে পরবর্তী ব্যবস্থা নেব।’

কয়েক সপ্তাহ ধরেই তীব্র তাপদাহে পুড়ছে দেশের বিভিন্ন অঞ্চল।সোমবার চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থায় বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসার ক্লাস বন্ধ রাখার আদেশ দেয় হাইকোর্ট।বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দেন।

উচ্চ আদালতের আদেশের পর বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক স্কুল বন্ধের নির্দেশনা জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।মন্ত্রালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিনের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়,সারা দেশে বহমান তীব্র দাবদাহের কারণে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়,শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ থাকবে।

এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও সোমবারের মতো মঙ্গলবারও দেশের কয়েকটি জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,দেশে চলমান তাপদাহের কারণে আবহাওয়া অধিদপ্তরের সাথে পরামর্শক্রমে খুলনা ও রাজশাহী বিভাগের সকল জেলার, ঢাকা বিভাগের ঢাকা,টাঙ্গাইল,নারায়ণগঞ্জ,মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ জেলার,রংপুর বিভাগের কুড়িগ্রাম ও দিনাজপুর জেলার এবং বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার সব মাধ্যমিক স্কুল,কলেজ,মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আগামীকাল ৩০ এপ্রিল বন্ধ থাকবে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর গত রোববার থেকে সারা দেশে স্কুল–কলেজে ক্লাস শুরু হয়।শুরুর দিনেই প্রচন্ড গরমে দেশের কয়েকটি স্থানে শিক্ষক–শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া যায়।একদিকে তীব্র গরম অন্যদিকে বিদ্যুৎ না থাকার কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ছে বলে জানিয়েছেন শিক্ষকেরা। সোমবারও দেশের বেশ কয়েকটি স্থান থেকে শিক্ষার্থীদের অসুস্থ্য হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

আরও খবর

Sponsered content