শিক্ষা

কলেজ ক্যাম্পাসের অভ্যান্তরে অধ্যক্ষ মোঃ মুনসুর আলী হাওলাদার গরু পালন

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২২ , ১:৪৭:৩২ প্রিন্ট সংস্করণ

বরিশাল জেলা প্রতিনিধি:-বরিশাল আবদুর রব সেরনিয়াবাত সরকারি কলেজ ক্যাম্পাসের অভ্যান্তরে অধ্যক্ষ মোঃ মুনসুর আলী হাওলাদার গরু পালন করে পড়ালেখার বিনষ্ট করছে বলে শিক্ষার্থীদের অভিযোগ।

আজ রবিবার (২৮ আগস্ট) সকালে কলেজ প্রাঙ্গনে সরেজমিনে গিয়ে দেখা যায়- এ যেন কলেজ নয় কোন এক গোয়ালঘর। গোবর পুরো কলেজ প্রাঙ্গনে ছড়িয়ে আছে। এতে করে বিনষ্ট হচ্ছে শিক্ষার্থীদের পড়াশুনার পরিবেশ। পুরো কলেজে দুর্গন্ধের ছড়াছড়ি। কলেজের গাছ-গাছালিও নষ্ট করে ফেলছে গরুগুলো। সবচেয়ে দুখঃজনক বিষয় হচ্ছে কলেজের একমাত্র শহীদ মিনারটিও গোবরে ভর্তি! বিষয়টি একেবারেই কাম্য নয় বলে মন্তব্য শিক্ষকদের।

সূত্র জানায়- গত ৩ বছর যাবত আবদুর রব সেরনিয়াবাত সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ মুনসুর আলী হাওলাদার কলেজ প্রাঙ্গনে গরু পালন করে আসছেন। দিনের বেলা গরুগুলো কলেজ প্রাঙ্গনে ছেড়ে দেওয়া হয় এবং রাতে রাখা হয় কলেজের ছাত্রাবাসে। এতে করে ছাত্রাবাসে বসবাসরত শিক্ষার্থীরা একটি অসস্তিকর পরিস্থিতিতে পরেছে। অধ্যক্ষের গরু বলে কথা, কিছু বললেও পরতে হবে ঝামেলায়। তাই নিরবে সব সহ্য করছে তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন- অধ্যক্ষ স্যার দীর্ঘদিন যাবত কলেজ ক্যাম্পাসের মধ্যে গরু পালন করে পড়ালেখার বিনষ্ট করছে। এমনকি কলেজের মাঠে খেলাধুলা করার সুযোগ নেই, কারন অধ্যক্ষ স্যারের গরুর খাবার হিসেবে মাঠের ঘাস ব্যবহার করা হয়। তারা বার বার মাঠ পরিস্কার করার তাগিদ দিলেও গরুর খাবারের কথা চিন্তা করে মাঠ পরিস্কার করা হয়নি।

শিক্ষকরা জানান- একটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এমন করে গরু পালন করে লেখাপড়ার পরিবেশ বিনষ্ট করছে অধ্যক্ষ স্যার। আমরা প্রতিবাদ করেছি কোন ফয়দা হয়নি। তিনি অধ্যক্ষ বলে কথা।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ মোঃ মুনসুর আলী হাওলাদারের বলেন, কলেজে গরু পালন করা কি কোন অপরাধ? একটি গরু দুধ দেয় আরেকটি অগামী বছর কোরবানী দেব ও একটি বাছুর আছে। আপনারা (সংবাদকর্মী) বললে গরু গুলো বিক্রি করে দেব।

কলেজের একমাত্র শহীদ মিনার গোবরে ভর্তি থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন- এটি কোন বিষয় না। ওটা পরিস্কার করা হয়।’

গরু কলেজের গাছ-গাছালিও নষ্ট করার বিষয়টি নিয়ে প্রশ্ন তুললে তিনি জানান- গাছগুলো সব আমার ব্যক্তি অর্থায়নে রোপন করা হয়েছে। তাই আমার গাছ আমার গরুতে খায়, তাতে সমস্যা কি?

এ বিষয়ে কলেজের সভাপতি জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দারকে মুঠোফোনে কল দিলে তিনি কলটি কেটে দেন।

আরও খবর

Sponsered content