শিক্ষা

ইবিতে ছাত্রীকে নির্যাতন ঘটনায় আজ অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে

  প্রতিনিধি ২০ ফেব্রুয়ারি ২০২৩ , ২:০৫:১১ প্রিন্ট সংস্করণ

ইবি প্রতিনিধি।।ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে রাতভর নির্যাতনের ঘটনায় আজ সোমবার তদন্ত কমিটির মুখোমুখি হবেন অভিযুক্তরা।গতকাল রোববার প্রক্টর অধ্যাপক শাহাদৎ হোসেন আজাদ জানিয়েছেন,অভিযুক্ত দুই ছাত্রী ক্যাম্পাসে আসবেন বলে তদন্ত কমিটিকে নিশ্চিত করেছেন।

গত ১২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে প্রথম বর্ষের ওই ছাত্রীকে নির্যাতন করার ঘটনায় তদন্ত শুরু করেছে হল কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয়ের গঠিত দুই কমিটি। অভিযুক্ত ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরা ও তাবাসসুমকে তদন্ত কমিটি তলব করেছে।হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অভিযুক্তরা ক্যাম্পাসের বাইরে আছেন।গত শনিবার নির্যাতিত ছাত্রী দুই তদন্ত কমিটির কাছে নির্যাতনের বর্ণনা দিয়েছেন।

প্রক্টর শাহাদৎ হোসেন বলেন,অভিযুক্ত দুই ছাত্রী ক্যাম্পাসে এলে গেট থেকে তাদের নিয়ে আসব।তদন্ত শেষে যতটুক এগিয়ে দেওয়া দরকার দিয়ে আসব।তাদের নিরাপত্তার ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা করব।’

এদিকে ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য শনিবার একটি উন্মুক্ত বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় গঠিত তদন্ত কমিটি।এই ঘটনায় কোনো তথ্য বা প্রমাণ থাকলে লিখিতভাবে বা সশরীরে কমিটির আহ্বায়ককে জানাতে বলা হয়েছে।তথ্য সরবরাহকারীর পরিচয় গোপন রাখা হবে।

এদিকে ছাত্রী নিপীড়নের ঘটনা তদন্তের জন্য উচ্চ আদালত তিন সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।এই কমিটিতে জেলা প্রশাসক,জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন সহকারী অধ্যাপককে রাখার কথা বলা হয়েছে।রোববার আদালতের নির্দেশনার চিঠি পেয়েছেন বলে নিশ্চিত করেছেন কুষ্টিয়ার জেলা প্রশাসক সাইদুল ইসলাম।তিনি জানান,উচ্চ আদালতের নির্দেশনা পাওয়ায় কমিটি গঠনের কার্যক্রম চলমান।

নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের চার সদস্যের তদন্ত কমিটি কার্যক্রম শুরু করেছে বলে জানিয়েছেন সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন।এনিয়ে তাঁরা এখন পর্যন্ত দুটি বৈঠক করেছেন।একটি বৈঠক কমিটির সদস্যরা করেছেন।অন্য বৈঠকটি হয়েছে ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের সঙ্গে। তাঁরা তদন্ত কার্যক্রমের শুরুতে অভিযুক্ত সানজিদা ও তাবাসসুমের সঙ্গে কথা বলেছেন।এছাড়া গণরুমের কয়েকজন ছাত্রীর সঙ্গেও কথা হয়েছে বলে জানিয়েছেন জাকির।তিনি বলেন, ‘পরীক্ষা থাকায় এখনও ভুক্তভোগীর সঙ্গে কথা বলতে পারিনি।’

আরও খবর

Sponsered content