অপরাধ-আইন-আদালত

গণপূর্ত অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর দম্পতির বিরুদ্ধে দুদকের চার্জশিট

  প্রতিনিধি ১২ জুলাই ২০২৩ , ৬:১৯:০৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দুর্নীতির মাধ্যমে সাড়ে ৬ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গণপূর্ত অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে ও তার স্ত্রী গোপা দের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১২ জুলাই) কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক নেয়ামুল আহসান গাজী চার্জশিট আদালতে দাখিল করবেন। দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক এ তথ্য জানিয়েছেন।

মামলার অভিযোগে বলা হয়েছে,আসামিরা অসৎ উদ্দেশ্যে জ্ঞাত আয়-বহির্ভূতভাবে দুর্নীতির মাধ্যমে ৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৭৫৪ টাকার অবৈধ সম্পদ অর্জন করে নিজেদের ভোগ দখলে রাখেন। পরে এসব সম্পদ বৈধ করার অসৎ উদ্দেশ্যে বিভিন্ন সময়ে রূপান্তর,স্থানান্তর,হস্তান্তর করে মানি লন্ডারিংয়ের মাধ্যমে দুর্নীতি দমন কমিশন আইন,২০০৪ এর ২৭(১) ধারায় এবং মানি-লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২)(৩) ধারাসহ দণ্ডবিধির ১০৯ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এজাহারে আরও বলা হয়,উৎপলের স্ত্রী গোপা দের নামে বিভিন্ন ব্যাংকে বিপুল পরিমাণ অর্থের লেনদেন হয়েছে বলে তদন্তে প্রমাণ মিলেছে।তারা পরস্পরের যোগসাজশে দুর্নীতির মাধ্যমে অবৈধভাবে এ ৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৭৫৪ টাকার সম্পদ অর্জন করেছেন।

জানা যায়,২০১৯ সালের সেপ্টেম্বরে ক্যাসিনো কাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তিকে গ্রেফতার করে আইন শৃঙ্খলা বাহিনী।এর ধারাবাহিকতায় ৩০ সেপ্টেম্বর ক্যাসিনো ও অন্যান্য অবৈধ মাধ্যমে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গণপূর্ত অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দের সংশ্লিষ্টতা পায় দুদক।এ ঘটনায় ২০২০ সালের ৫ আগস্ট দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ উৎপল কুমার ও তার স্ত্রীর বিরুদ্ধে বাদী হয়ে মামলা করা হয়।

আরও খবর

Sponsered content