চাকরির খবর

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৩ জানুয়ারি শুরু হবে

  প্রতিনিধি ২০ জানুয়ারি ২০২৪ , ৩:০৬:২৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার সময়সূচি ও আসনবিন্যাস প্রকাশ করা হয়েছে।সরকারি কর্ম কমিশনের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,লিখিত পরীক্ষা ২৩ জানুয়ারি শুরু হবে,চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে বলা হয়,২৩ জানুয়ারি ১০০ নম্বরের বাংলা (০০১) পরীক্ষা অনুষ্ঠিত হবে।সকাল ১০টা থেকে তিন ঘণ্টাব্যাপী এ পরীক্ষা শুধু কারিগরি/পেশাগত এবং সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের জন্য।

২৪ জানুয়ারি ২০০ নম্বরের বাংলা (০০২) পরীক্ষা অনুষ্ঠিত হবে।সকাল ১০টা থেকে চার ঘণ্টাব্যাপী এ পরীক্ষা শুধু সাধারণ এবং সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের জন্য। ২৫ জানুয়ারি ২০০ নম্বরের ইংরেজি (০০৩) পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে চার ঘণ্টাব্যাপী এ পরীক্ষা সব প্রার্থীর জন্য। ২৭ জানুয়ারি ২০০ নম্বরের বাংলাদেশ বিষয়াবলি (০০৫) পরীক্ষা অনুষ্ঠিত হবে।সকাল ১০টা থেকে চার ঘণ্টাব্যাপী এ পরীক্ষা সব প্রার্থীর জন্য।

২৮ জানুয়ারি ১০০ নম্বরের আন্তর্জাতিক বিষয়াবলি (০০৭) পরীক্ষা অনুষ্ঠিত হবে।সকাল ১০টা থেকে তিন ঘণ্টাব্যাপী এ পরীক্ষা সব প্রার্থীর জন্য।

২৯ জানুয়ারি সকাল ১০টা থেকে দুই ঘণ্টাব্যাপী ৫০ নম্বরের গাণিতিক যুক্তি (০০৮) এবং দুপুর সাড়ে ১২টা থেকে এক ঘণ্টাব্যাপী ৫০ নম্বরের মানসিক দক্ষতা (০০৯) পরীক্ষা অনুষ্ঠিত হবে।এই দুই বিষয়ের পরীক্ষা সব প্রার্থীর জন্য। ৩০ জানুয়ারি ১০০ নম্বরের সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (০১০) পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে তিন ঘণ্টাব্যাপী এ পরীক্ষা শুধু সাধারণ এবং সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের জন্য।

৩১ জানুয়ারি ২০০ নম্বরের পদসংশ্লিষ্ট সব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।সকাল ১০টা থেকে চার ঘণ্টাব্যাপী এ পরীক্ষা শুধু কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের জন্য।

পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,লিখিত পরীক্ষায় বই, ঘড়ি,মুঠোফোন,অলংকার ও কোনো ধরনের ডিভাইস নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ।পরীক্ষার হলে যদি এসব নিষিদ্ধ সামগ্রী পাওয়া যায়,তবে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিল করা হবে।এ ছাড়া ভবিষ্যতে পিএসসির সব নিয়োগ পরীক্ষার জন্য তাঁকে অযোগ্য ঘোষণা করা হবে।

লিখিত পরীক্ষায় যেসব নির্দেশনা মানতে হবে—

১. পরীক্ষার হলে বই,ঘড়ি,মুঠোফোন,ক্যালকুলেটর, (শুধু গাণিতিক যুক্তি বিষয়ের পরীক্ষায় সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে,সায়েন্টিফিক বা প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না) সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস,ব্যাংক বা ক্রেডিট কার্ডসদৃশ কোনো ডিভাইস,গয়না,ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ।নিষিদ্ধ সামগ্রীসহ কোনো প্রার্থী পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন না।

২. পরীক্ষা হলের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র ও মেটাল ডিটেক্টরের সাহায্যে মুঠোফোন,ঘড়ি,ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।

৩. পরীক্ষার সময় প্রার্থীদের কানের ওপর কোনো আবরণ রাখা যাবে না,কান খোলা রাখতে হবে।

 

 

আরও খবর

Sponsered content