সারাদেশ

এবার চবি’র এক সেমিনার আয়োজনে ১৮ লাখ ৫০ হাজার টাকা খরচ

  প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২৪ , ১:০৪:৪৬ প্রিন্ট সংস্করণ

চবি প্রতিনিধি।।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এবার এক সেমিনার আয়োজনে ১৮ লাখ ৫০ হাজার টাকা খরচ দেখিয়েছে কর্তৃপক্ষ।গত বছরের ৪ জুন ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এ খরচ দেখানো হয়। বিশ্ববিদ্যালয়ের দুটি দপ্তরের নথিপত্রে এ তথ্য পাওয়া গেছে।

নথিতে দেখা যায়,বিশ্ববিদ্যালয় প্রক্টর নূরুল আজিম সিকদার সেমিনার আয়োজনের জন্য গত বছরের ৩১ মে রাজস্ব খাত থেকে এ টাকা নিয়েছেন।এতে তিনি খরচের সাতটি খাত উল্লেখ করেছেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়েছিল।উপাচার্য শিরীণ আখতারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী (বর্তমানে সমাজকল্যাণমন্ত্রী) দীপু মনি।

বিশ্ববিদ্যালয়ের হিসাব নিয়ামককে দেওয়া চিঠিতে খরচের খাত হিসেবে প্রক্টর উল্লেখ করেন,সেমিনারের মঞ্চ ও প্যান্ডেল সাজানোর জন্য ৪ লাখ,শব্দ ব্যবস্থার জন্য ২ লাখ,ব্যাকগ্রাউন্ড সজ্জা ও এলইডি স্ক্রিনে ২ লাখ,আপ্যায়নে ৮ লাখ,শৃঙ্খলায় ৮০ হাজার,তথ্য ও প্রচারে ৫০ হাজার আর সম্মাননা ক্রেস্ট ও উত্তরীয়তে ১ লাখ ২০ হাজার টাকা।

সেমিনার আয়োজনের খরচ সম্পর্কে জানতে চেয়ে গতকাল মঙ্গলবার উপাচার্য শিরীণ আখতারের কার্যালয়ে গেলে তাঁকে পাওয়া যায়নি।পরে মুঠোফোনে কল করলেও তিনি ধরেননি।এরপর গতকাল দুপুরে প্রক্টর নূরুল আজিম সিকদারের কার্যালয়ে গেলে তিনি সাড়ে ১৮ লাখ টাকা খরচের বিষয়টি স্বীকার করেন। তবে বিস্তারিত জানাননি।

সেমিনারে উপস্থিত থাকা কয়েকজন বলেন,৭০০ আসন ধারণক্ষমতার এ মিলনায়তনে উপস্থিত ছিলেন ৩০০ থেকে ৩৫০ জন।এতে নাশতা হিসেবে ২৫০ মিলির পানির বোতল,স্যান্ডউইচ,আপেল ও ছোট একটি মিষ্টান্ন দেওয়া হয়েছিল।আর মঞ্চে আলোকসজ্জা,কয়েকটি সাউন্ড স্পিকার আর একটি এলইডি স্ক্রিন ছিল।বেলা সাড়ে ১১টায় শুরু হয়ে আড়াইটার দিকে এ অনুষ্ঠান শেষ হয়।

অন্যদিকে একই জায়গায় ১৪ সেপ্টেম্বর আরেকটি সেমিনার আয়োজন হয়েছিল। ‘বঙ্গবন্ধুর শিক্ষা চিন্তা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন সিরাজ উদ দৌল্লাহ।এ সেমিনারের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বরাদ্দ দিয়েছিল দেড় লাখ টাকা।তবে সব মিলিয়ে খরচ হয়েছে ১ লাখ ৮৭ হাজার টাকা।একই জায়গায় দুটি সেমিনারে দুই ধরনের খরচ নিয়েও প্রশ্ন তুলেছেন শিক্ষকেরা।

সমাজবিজ্ঞান অনুষদের ডিন সিরাজ উদ দৌল্লাহ বলেন,তিনি নিজেও সেমিনারের আয়োজন করেছিলেন।আয়োজনে এত টাকা (সাড়ে ১৮ লাখ) খরচ হওয়ার কথা নয়।

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বে থাকা সদস্য অধ্যাপক হাসিনা খান বলেন,তিনি খরচের বিষয়টি শুনেছেন।তাঁরা নিজেরাই নথিপত্র বের করার চেষ্টা করছেন।বিশ্ববিদ্যালয় থেকে খরচের বিষয়ে জবাব চাওয়া হবে।

এর আগে ৪ জুন ভবন উদ্বোধনের অনুষ্ঠানে ৪৪ লাখ ৫৫ হাজার টাকা খরচ দেখিয়েছিল কর্তৃপক্ষ।এ নিয়ে গত ১৭ ডিসেম্বর প্রথম আলোতে সংবাদ প্রকাশ হয়।

 

 

 

আরও খবর

Sponsered content