সারাদেশ

ভূমি নিবন্ধন সেবার সঙ্গে স্মার্ট নামজারি,ভূমি উন্নয়ন কর,খতিয়ান ও ম্যাপ সেবা সিনক্রোনাইজ করা হবে

  প্রতিনিধি ২৮ এপ্রিল ২০২৪ , ৪:৩৯:২৩ প্রিন্ট সংস্করণ

পঞ্চগড় প্রতিনিধি।।ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, স্মার্ট ভূমিসেবা স্থাপনে নাগরিক উপাত্তের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি নিবন্ধন ব্যবস্থাপনার ডিজিটাইজেশন সম্পন্ন হলে ভূমি নিবন্ধন সেবার সঙ্গে স্মার্ট নামজারি,ভূমি উন্নয়ন কর,খতিয়ান ও ম্যাপ সেবা সিনক্রোনাইজ করা হবে।এটা সরকারের সার্বিক স্মার্ট ভূমি ব্যবস্থাপনার পরিকল্পনার অংশ।ফলে ভূমি সেবাগ্রহীতা আরও সহজে ও দ্রুত প্রয়োজনীয় ভূমি সেবা পাবেন।

    • রোববার পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিস পরিদর্শনের পর সাংবাদিকদের এ কথা বলেন ভূমিমন্ত্রী। এসময় ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ এবং দিনাজপুর জোনাল সেটেলমেন্ট অফিসার শামছুল আজম উপস্থিত ছিলেন।এসময় অন্যান্যদের মধ্যে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ভূমিমন্ত্রী সাংবাদিকদের আরও জানান,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ভূমি ব্যবস্থাপনায় দূর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে।এর অংশ হিসেবে অনলাইনে সেবা ড্যাশবোর্ড যেমন নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে তেমনি মাঠ পর্যায়ে ভূমি অফিসে আকস্মিক পরিদর্শন বৃদ্ধি করা হচ্ছে। ষকোনো অনিয়ম হলে তদন্ত সাপেক্ষে নিয়মিত ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং হবে।

এ সময় মন্ত্রী সাংবাদিকদের উন্নয়নমূলক ও ভালো কাজের সংবাদ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য অনুরোধ করেন।এ সময় তিনি গণমাধ্যমের গঠনমূলক সমালোচনার উপর গুরুত্বারোপ করেন।

ভূমিমন্ত্রী নারায়ন বলেন,পরবর্তী সার্ভে (ভূমি জরিপ) ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে।পঞ্চগড় জেলা দিনাজপুর সার্ভে ও সেটেলম্যান্ট জোনের আওতাভুক্ত।এর আগে ভূমিমন্ত্রী পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলা ভূমি অফিস পরিদর্শন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল কাদের, ইউএনও ফজলে রাব্বী ও সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুল হাসান উপস্থিত ছিলেন।এসময় অন্যান্যদের মধ্যে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।ভূমিমন্ত্রী উল্লিখিত দুই অফিসে আগত ভূমি সেবা গ্রহীতাদের সঙ্গে কথা বলেন এবং সেবার মানের বিষয়ে জানতে চান।ভূমি সেবা উন্নয়নে মন্ত্রী তাদের কাছে পরামর্শ জানতে চান।এ সময় কয়েকজন ভূমিসেবা গ্রহীতা তাদের সমস্যার কথা জানালে, এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন ভূমিমন্ত্রী।

এর আগে শনিবার বিকালে ভূমিমন্ত্রী পঞ্চগড় পৌঁছালে পঞ্চগড়ের জেলা প্রশাসক ও কালেক্টর মো. জহুরুল ইসলাম তাকে স্বাগত জানান।

আরও খবর

Sponsered content