সারাদেশ

বরিশাল-ভোলার সড়ক যোগাযোগের কাজ শুরু এপ্রিলে-৩টি ব্রীজ নির্মাণ করা হবে

  প্রতিনিধি ৫ আগস্ট ২০২২ , ৫:৪৬:২২ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম#রাজধানী ঢাকাসহ দেশের মূল ভূখন্ডের সাথে প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ দ্বীপ-জেলা ভোলার সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের লক্ষ্যে ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণের কাজ শুরু করা হয়েছে। ইতোমধ্যে ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাইর কাজ চূড়ান্ত হয়েছে।গত ২৪ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার বেলা পৌনে দুইটায় ভোলা জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের উপস্থিতিতে স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের নেতৃবৃন্দের সাথে একটি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় ভোলা-বরিশাল ব্রিজের সম্ভাব্যতা যাচাই (সার্ভে রিপোর্ট) উস্থাপন করা হয়। রিপোর্টে তিনটি পয়েন্টে ব্রিজ নির্মাণের প্রস্তাব করা হলে ভেদুরিয়া-লাহারহাট পয়েন্টেটিতে ব্রিজ নির্মাণের জন্য মতামত প্রদান করা হয়।বরিশাল-ভোলাবাসীর দীর্ঘ দিনের স্বপ্নের সেতু ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণ কাজ চলতি বছরের মধ্যেই শুরু হতে যাচ্ছে।

উল্লেখ্য ১৯ সেপ্টেম্বর ২০১৬ এবং ২০ অক্টোম্ভর২০১৬ দৈনিক বাংলাদেশ বানী পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। এলক্ষ্যে গত ১৯অক্টোম্বর ২০১৬ ফিজিবলটি টেন্ডার আহ্বান করা হয়েছে। এরপরে ভারতের স্টুপ, ইংল্যান্ডের কাউই এবং বাংলাদেশের ডিডিসি ও দেবকন কনসাল্টেন্ট নামের এই চারটি কোম্পানির যৌথ একটি পরামর্শক গ্রুপ ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাইর কাজ শুরু করেছিল।

গত ৫ জানুয়ারি ২০১৭ দৈনিক বাংলাদেশ বানী পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে ১৩ ফেব্রুয়ারি সংসদ সদস্য নাজমুল হকের তারকা চিহ্নিত উত্থাপিত প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি সংসদে জানান,চলতি বছরের প্রথমদিকে বরিশাল-ভোলার সড়ক যোগাযোগের ব্যবস্থা লক্ষ্যে কালাবদর-তেতুলিয়া নদীতে ব্রীজ নির্মাণ কাজ শুরু করা হবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি বলেন, ভোলার জনগণের র্দীঘদিনের স্বপ্ন ছিলো বিচ্ছিন্ন দ্বীপ জেলার সাথে সড়ক পথে দেশের মূল ভূখন্ডের যোগাযোগ স্থাপন করা,সেস্বপ্ন আমার ঐতিকপ্রচেষ্টায় আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা বিশ্ব নন্দিত জননেত্রী, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাস্তবায়নের হতে যাচ্ছে। ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণ হলে আর পদ্মা ব্রিজের কাজ শেষ হলে ভোলার মানুষ ৫ ঘণ্টার মধ্যে ঢাকায় যেতে পারবে।

এছাড়া ভোলায় প্রাপ্ত বিপুল পরিমাণ প্রাকৃতকি গ্যাসের ওপর ভিত্তি করে ব্যাপক শিল্প কারখানা গড়ে তোলা হবে। এরপরে ভোলা-লক্ষ্মীপুর মেঘনা ব্রিজও নির্মাণ করা হবে। বাংলাদেশ সেতু বিভাগ সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ভোলার ভেদুরিয়া থেকে লাহারহাট পয়েন্টের তুলনামূলক কম খরচে ব্রিজ নির্মাণ করা সম্ভব।

তিনি আরও জানান,যতদ্রুত সম্ভব জমি অধিগ্রহণ করা হবে।ব্রিজ নির্মাণের কাজ দ্রুতগতিতে শুরু করা যাবে। কনসালটেন্ট গ্রুপ প্রধান নিরমাল বন্দ্যোপাধ্যায় বলেন, প্রাথমিকভাবে ৩টি সাইটে (পয়েন্টে) ব্রিজটি নির্মাণের প্রস্তাব করা হয়। প্রথমটি হচ্ছে ভোলার ভেদুরিয়া ফ্রেরিঘাট থেকে লাহারহাট ফ্রেরিঘাট হয়ে বরিশাল।দ্বিতীয়টি ভোলার ভেলুমিয়া লঞ্চঘাট থেকে ধুলিয়া লঞ্চঘাট হয়ে বাউফল হয়ে পটুয়াখালি। ৩য়টি ভোলার গাজিরচর থেকে টুমচর হয়ে বরিশাল।

তবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ সভায় উপস্থিত জনপ্রতিনিধি ও সুশীল সমাজের নেতৃবৃন্দ প্রথম পয়েন্টের ব্রিজ নির্মাণের লক্ষ্যে মত দিয়েছেন।ভেদুরিয়া ফ্রেরিঘাট থেকে লাহারহাট ফেরিঘাট এ পয়েন্টের ব্রিজ নির্মাণ করা হলে লাহারহাট সংলগ্ন আড়িয়ালখা নদীতে ৫শ মিটার, কালাবদর নদীতে ৩৪শ মিটার এবং ভোলা সংলঘ্ন তেতুলিয়া নদীতে ১২শ মিটার ব্রিজ এবং মাঝখানের চরে ৩৫শ মিটার সড়ক নির্মাণ করা হবে।

এ প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১২হাজার ৫৯৩ কোটি টাকা।

এসভায় আরো উপস্থিত ছিলেন,ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ সেলিম উদ্দিন ,পুলিশ সুপার মো: মোকতার হোসেন ,জেলা পরিষদ প্রশাসক আব্দুল মমিন টুলু, উপজেলা চেয়ারম্যান মোশারেফ হোসেন,জেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ন- সাধারন সম্পাদক জহিরুল ইসলাম নকিব , সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব প্রমুখ।

পূর্ন প্রকাশ

আরও খবর

Sponsered content