সম্পাদকীয়

সব সুন্দর চলে যাবে নষ্টদের দখলে ~হুমায়ুন আজাদ

  প্রতিনিধি ১৪ সেপ্টেম্বর ২০২২ , ১০:৫৭:২৪ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।দেশের শক্তিমান সাহিত্যিক হুমায়ুন আজাদ’কে ব্যক্তিগত জীবনে আমার অপছন্দ হলেও তার একটা কবিতা ও একটি বানী আমার ভীষণ পছন্দ।

লেখক হুমায়ুন আজাদের নিজস্ব চিন্তাচেতনা আর অন্যদিকে তার নিজস্ব সৃষ্টির মধ্যে বিশাল ফারাক ছিলো।

সে ফারাকের মতোই, প্রতিটি মানুষেরও সম-পরিমান খারাপ এবং সম-পরিমান ভালো দিক থাকে বলেই আমার বিশ্বাস।
মানুষ তার নিজের মধ্যে দুটি আলাদা সত্তা নিয়ে একক জীবনযাপন করতে পারেনা বলেই একমাত্র সত্তাকে দু’খন্ডে বিভক্ত করে রাখে আলাদা জীবনযাপনের জন্য।

সে আলাদা জীবনযাপন মুখ এবং মুখোশ আর ফ্যশন এবং স্টাইলের মতো নিকটবর্তী কিন্তু বৈশিষ্ট্যে আলাদা।সে আলাদা সত্তা হলো, তারমধ্যে একটি ভালো সত্তা যা কিনা সম্পূর্ণ ভালো, অপরটি খারাপ সত্তা যা হলো পুরোটাই খারাপ।
আমি অবাক হয়ে দেখি, হিরক রাজার দেশের সেই গুপী গাইনের কন্ঠে গাওয়া গানের পরবর্তী সময়ে রাজসভায় থাকা মন্ত্রী সামন্তের মতো বশতাত্বিক অথবা মন্ত্রমুগ্ধ হয়ে ইদানীং যা কিছু সুন্দর রয়েছে সে সকল কিছুই ধীরে ধীরে এগুচ্ছে একটা সম্পূর্ণ আলাদা সত্তার দিকে, যা কিনা পুরোটাই খারাপ।

তবে কি, আসলেই পৃথিবীর সকল সুন্দর চলে যাবে নষ্টদের দখলে?

যদি গিয়েও থাকে তাহলে সে যাওয়ার সময়সীমা কতোদিন থাকবে? অথবা ঐ দখলদারিত্বের শেকলটা সে সুন্দর নিজেই কী কোনদিন ভাঙতে পারবে কি না? নাকি রয়ে সয়ে যেতে যেতে একদিন ‘যদি পরাজয় দাও; আমি ওষ্ঠে আঙুল ছোঁয়াবো, আমি বিষপান করে মারা যাবো’ বলে চিৎকার করে সে সুন্দর বাংলা সাহিত্যের অনন্য অন্য আরেকটি পদ্ম রচনা করবে! জানিনা।

তবে এটা আমার মতো অনেক মানুষ শুনেছেন।
পৃথিবী একভাগ মানুষের তিনভাগ প্রতারকের।

পৃথিবীর যে একভাগ মানুষের সেখানে সকলের প্রবেশাধিকার নেই বিশেষ করে পুরুষদের, কারণ পৃথিবীতে পুরুষেরও দুই শ্রেণী রয়েছে ‘প্রথমটা প্রেমিকের পরেরটা লম্পটের’ সবচেয়ে সুন্দর অভিনয় করে থাকে লম্পটেরা সেটা হলো ভালোবেসেও ভালো না বাসার সুনিপুণ অভিনয়,সে অভিনয়ে মধ্যে সাজানো গোছানো মিথ্যা থাকে, আয়োজন করা একান্ত রসদ থাকে, প্রয়োজনের তাগিদে থাকে সর্বস্ব উজাড় ছল।আর পৃথিবীর সবচেয়ে বোকামী করে প্রেমিকেরাই সেটা হলো ‘ভালোবাসা বুঝাতে না চাওয়া’।

আরও খবর

Sponsered content