Uncategorized

বেসরকারি শিক্ষক নিবন্ধন(এনটিআরসি)এর গণবিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে

  প্রতিনিধি ২৭ মার্চ ২০২৪ , ৬:০০:২৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে লক্ষাধিক শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী ৩১ মার্চ এ গণবিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে গণবিজ্ঞপ্তিতে ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের আবেদন নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।৫ম গণবিজ্ঞপ্তির জন্য প্রস্তুতকৃত সার্ভারে ১৫তম ব্যাচ যুক্ত করায় এ ধোঁয়াশা তৈরি হয়েছে। ২০২০ সালের ১৬ জানুয়ারি এ নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছিল।

এনটিআরসিএ’র একটি সূত্র জানিয়েছে,শিক্ষক নিবন্ধনের বিধিমালা এবং আইন মন্ত্রণালয়ের সলিসিটরের মতামত অনুযায়ী যাদের সনদের মেয়াদ তিন বছর অতিক্রম হয়েছে তারা ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন না।সে হিসেবে ১৫তম নিবন্ধনে উত্তীর্ণদেরও ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ থাকার কথা নয়।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান বলেন,৫ম গণবিজ্ঞপ্তিতে কারা আবেদনের সুযোগ পাবেন আর কারা পাবেন সে বিষয়টি আমরা বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেব।এ বিষয়ে আগেই কোনো মন্তব্য করা সম্ভব নয়।

৫ম গণবিজ্ঞপ্তি কবে প্রকাশ করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন,আমরা আমাদের সকল কাজ সম্পন্ন করে রাখছি। গণবিজ্ঞপ্তি প্রকাশিত হলে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে,বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৮০৬টি শূন্য পদের তথ্য পেয়েছে এনটিআরসিএ।এর মধ্যে স্কুল পর্যায়ে ৪২ হাজার ৮৬৬টি পদ শূন্য রয়েছে।এছাড়া কলেজ পর্যায়ে ৪ হাজার ৩৭১,কারিগরিতে ১ হাজার ৯৫৭ এবং মাদ্রাসায় ৪৭ হাজার ৬১২টি পদ শূন্য রয়েছে।

এর আগে গত ২৯ ফেব্রুয়ারি বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদের তথ্য সংগ্রহ শুরু হয়।গত সোমবার আবেদনের সময় শেষ হলেও মঙ্গলবার (১৯ মার্চ) পর্যন্ত ফি পরিশোধ করতে পেরেছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত,স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে শিক্ষক সংকট দূর করতে প্রতিবছর একাধিক গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা রয়েছে এনটিআরসিএ’র।এজন্য বছরে একাধিকবার শূন্য পদের তথ্যও সংগ্রহ করা হবে।

আরও খবর

Sponsered content