লেখক ও কলামিস্ট এবং মন্তব্য কলাম:-

প্রতিহিংসার রাজনীতি দূর হয়ে শ্রদ্ধার রাজনীতি ফিরে আসুক

  প্রতিনিধি ১ অক্টোবর ২০২২ , ৫:১৩:৩৬ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।বাংলাদেশের ইতিহাসে তিনজন রাষ্ট্র প্রধানের ইতিহাসে চিরকাল রয়ে যাবে। এই তিনজন রাষ্ট্র প্রধান ব্যতিত যারাই আছে,কালের বিবর্তনে একদিন তাদের নাম মুছে যাবেই।

অনেকেই হয়তো বলবেন পরবর্তী রাষ্ট্র প্রধানদেরওতো অনেক সুন্দর কাজ আসছে।তার মাধ্যমে অমর হয়ে থাকবে।রাস্তা ঘাট ব্রিজ কালভার্ট পরিবর্তন শীল সময় অতিক্রম হলে ভেঙে নতুন করে গড়া হয় অথবা সরকার পরিবর্তন হওয়ার সাথে সাথে নামও পরিবর্তন হয়ে যায়। কিন্তু কিছু বিষয় আছে যেগুলো পরিবর্তন করা যায় না।

১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
বাংলাদেশ নামক দেশ যতোদিন থাকবে,স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম ততোদিন থাকবে।কেউ চাইলেই বাংলাদেশের ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম মুছতে পারবে না।

২. বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ইরি ধানের উৎপাদন,গার্মেন্টস শিল্পের পদচারণা, সৌদি আরবে জিয়া গাছ বা নিম গাছ লাগানো এসকল কর্মের মাধ্যমে জিয়াউর রহমান আজীবন অমর হয়ে থাকবে।

৩. হুসাইন মোহাম্মদ এরশাদ
হুসাইন মোহাম্মদ এরশাদকে যতই সৈরাচার সরকার বলা হোক না কেনো তারও কিছু ইতিহাস ঐতিহ্য আছে,যেগুলো কখনো মুছবে না।উপজেলা গঠন,সংবিধানে বিসমিল্লাহ অন্তর্ভুক্ত করা, শুক্রবার সরকারি ছুটি ঘোষণা করা সহ আরও কিছু ইতিহাস আছে। যাইহোক আমি এই কথা গুলো কেনো প্রচার করছি? এর কারন রাজনীতিতে ভিন্ন মতের মানুষের প্রতি দিনদিন শ্রদ্ধাবোধ হারিয়ে যাচ্ছে।

প্রতিহিংসার রাজনীতি দূর হয়ে শ্রদ্ধার রাজনীতি ফিরে আসুক এই কামনা করি।বিরোধী মতের ভিতরেও দেশ উন্নয়ন এর রুপকার থাকতে পারে তাই বিরোধী মত দমন নয়।দেশ উন্নয়ন এর স্বার্থে বিরোধী রাজনৈতিক দলের মেধাও কাজে লাগানো যায়।

আরও খবর

Sponsered content