খেলাধুলা

টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়ল ভারত

  প্রতিনিধি ১৮ ফেব্রুয়ারি ২০২৪ , ২:৫৪:৫৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়ল ভারত।ব্যাটে-বলে বেন স্টোকসদের ধরাশায়ী করে চার দিনেই রাজকোট টেস্ট জিতে নিল স্বাগতিকরা।

রোববার (১৮ ফেব্রুয়ারি) রাজকোট টেস্টের চতুর্থ দিনে ৫৫৭ রান তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে মাত্র ১২২ রানে গুঁড়িয়ে গেছে ইংল্যান্ড।তাতে ৪৩৪ রানের বড় জয় পেয়েছে রোহিত শর্মার দল।এর আগে ২০২১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৭২ রানের জয়টি ছিল ভারতের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের রেকর্ড।

চতুর্থ দিন সকালে শুভমান গিলের সঙ্গে ব্যাটিং শুরু করেন কুলদীপ যাদব। রাতপ্রহরী হিসাবে নেমে ভালো খেলছিলেন কুলদীপ।শুভমানের সঙ্গে দলের রান এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। ধীরে ধীরে নিজের শতরানের দিকে এগোচ্ছিলেন শুভমান। আগের টেস্টেও দ্বিতীয় ইনিংসে শতরান করেছিলেন তিনি। কিন্তু ৯১ রানের মাথায় ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে গেলেন শুভমান। ২৭ রান করে আউট হন কুলদীপ।

পিঠের চোটে তৃতীয় দিন শেষ দিকে রিটায়ার্ট অবসর নিয়ে উঠে গিয়েছিলেন যশস্বী জয়সওয়াল।চতুর্থ দিন শুভমান আউট হওয়ার পরে ব্যাট করতে নামেন তিনি।দেখে মনে হয়নি,পিঠে কোনো সমস্যা হচ্ছে।শুরু থেকে সেই একই মেজাজ।তার সঙ্গে সাবলীল ব্যাটিং শুরু করেন সরফরাজ খান।প্রথম ইনিংসের মতোই ব্যাট করছিলেন তিনি।দুই ব্যাটার মিলে দলের রানকে ইংল্যান্ডের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যাচ্ছিলেন।

নিজের ডাবল পূর্ণ করেন জয়সওয়াল।আগের টেস্টেও প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি।এ ম্যাচে ডাবল ছাড়াও ১২ ছক্কার হাঁকিয়ে বিশ্বরেকর্ডে ভাগ বসান জয়সওয়াল।টেস্টে এক ইনিংসে এত দিন এই রেকর্ড ছিল ওয়াসিম আকরামের একক দখলে। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এক ইনিংসে ১২টি ছক্কা মেরেছিলেন তিনি।রাজকোটে ১২টি ছক্কা মেরেছেন জয়সওয়ালও।ডিক্লেয়ার না করে দিলে তাকে টপকে এককভাবে সব থেকে বেশি ছক্কা মারতে পারতেন তিনি।

একমাত্র ভারতীয় ব্যাটার হিসাবে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করেছেন জয়সওয়াল।একইসঙ্গে তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে পর পর দুটি ডাবল সেঞ্চুরি করলেন তিনি।আগে এই রেকর্ড ছিল বিনোদ কাম্বলি ও বিরাট কোহলির দখলে।প্রথম ভারতীয় হিসেবে নিজের প্রথম তিনটি শতরানেই ১৫০-র বেশি রানে নিয়েছেন ২২ বছর বয়সী এ ব্যাটার।

জয়সওয়ালের পাশাপাশি আক্রমণাত্মক ব্যাটিং করছিলেন সরফরাজও। তিনিও শতরানের দিকে এগোচ্ছিলেন।কিন্তু এই ইনিংসেও তার শতরান হলো না।কারণ ৪ উইকেটে ৪৩০ রানের মাথায় ডিক্লেয়ার করে দেন অধিনায়ক রোহিত।ফলে জয়সওয়াল ২১৪ ও সরফরাজ ৬৮ রানে অপরাজিত থাকেন।

৫৫৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই ছন্নছাড়া ছিল ইংল্যান্ড।প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান বেন ডাকেট রান আউট হন।রান পাননি জ্যাক ক্রলি,ওলি পোপ,জো রুট ও জনি বেয়ারস্টো।বেন স্টোকস কিছুটা চেষ্টা করলেও পারেননি। ৫০ রানে ৭ উইকেট পড়ে যায় ইংল্যান্ডের।রবীন্দ্র জাডেজা ও কুলদীপের স্পিন জুটিকে সামলাতে হিমশিম খাচ্ছিলেন ইংরেজ ব্যাটারেরা।

অষ্টম উইকেটে কিছুটা জুটি বাঁধেন বেন ফোকস ও টম হার্টলি।মার্ক উড শেষে বেশ কয়েকটি বড় শট খেলেন।কিন্তু ভারতীয়দের বোলিং তোপে ইংলিশরা ৪০ ওভারও খেলতে পারেনি। ৩৯.৪ ওভারে ইংলিশদের গুঁড়িয়ে দিয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে রোহিতরা।বাজবল যুগে প্রথমবার এত বড় ব্যবধানে হারল ইংল্যান্ড। ৪০০ রানের অধিক ব্যবধানে তারা সবশেষ হেরেছিল ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে।আর ভারতের বিপক্ষে এর আগে ২০২১ সালে সর্বোচ্চ ৩১৭ রানের ব্যবধানে হারের রেকর্ড ছিল ইংলিশদের।দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে একাই ৫ উইকেট নেন জাদেজা।

হায়দরাবাদে প্রথম টেস্ট হারের পর বিশাখাপতনাম ও রাজকোটে জয় তুলে পাঁচ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত।সিরিজের চতুর্থ টেস্ট আগামী ২৩ ফেব্রুয়ারি রাঁচিতে।

আরও খবর

Sponsered content