সম্পাদকীয়

অভিজ্ঞ, সৎ ও প্রতিবাদীরাই সত্যিকারের সাংবাদিক

  প্রতিনিধি ১১ অক্টোবর ২০২২ , ৫:১৪:৩৫ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।। সমাজের সকল স্তরের অসংগতি দূরীকরণ ও সকল অপরাধ নির্মূলের লক্ষ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ঘর-সংসার ও জীবন বিসর্জন দিয়ে জনসাধারণের অধিকার বাস্তবায়নে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ত্বরান্বিত করতে সহায়তা করে দেশ ও জাতির স্বার্থে সাংবাদিকতার নৈতিক দায়িত্ব ও কর্তব্য পালন করতে বদ্ধপরিকর।

সাংবাদিকের কাজ হচ্ছে সত্য প্রকাশ করা।সরকার বা প্রশাসনের পক্ষে গেলো বা বিপক্ষে গেলো, আওয়ামী লীগের পক্ষে গেলো বা বিপক্ষে গেলো, বিএনপির পক্ষে গেলো বা বিপক্ষে গেলো তা চিন্তা করার দায়িত্ব সাংবাদিকদের কাজ না। সাংবাদিক কারও অধীনে নয়।সম্পূর্ণ স্বাধীন পেশা হচ্ছে সাংবাদিকতা কিন্তু বাস্তবে বাংলাদেশ সহ বিশ্বের কয়েকটি রাষ্ট্রে স্বাধীনভাবে সাংবাদিকতা করা খুবই কঠিন। একমাত্র আদালত ছাড়া সাংবাদিকদের কোন কাজের জবাবদিহিতা নেওয়ার অধিকার কারোই নেই। এমনকি কোন সাংবাদিক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নিউজ করলেও প্রধানমন্ত্রীর কাছে জবাবদিহিতা করতে বাধ্য নয়। সাংবাদিক পরিচালিত হবে আন্তরিক আইন অনুযায়ী কিন্তু আমাদের দেশের বাস্তব চিত্র বিন্ন।

সাংবাদিকদের নিউজ বিপক্ষে গেলেই যাদের চুলকানি শুরু হয়ে যায় তাদেরকে বলছি। আগে সাংবাদিক পেশা সম্পর্কে অবগত হন, তারপর সাংবাদিক নিয়ে কথা বলুন।

যারা সাংবাদিকদের সাইনবোর্ড ব্যবহার করে দালালি করেন, চাঁদাবাজি করেন, ধান্ধাবাজি করেন তারা আসলেই সাংবাদিক না। যারা দেশ ও জাতির স্বার্থে সত্য ও ন্যায়ের পক্ষে লড়াই করে যাচ্ছেন তাড়াই সাংবাদিক। আপনি কোন পত্রিকা বা চ্যানেলের সাংবাদিক এটা বড় কথা নয়, আপনার মাঝে কতটুকু সততা আছে সেটাই বড় কথা।

অভিজ্ঞ, সৎ ও প্রতিবাদীরাই সত্যিকারের সাংবাদিক। সত্যিকারের সাংবাদিক কারও কাছে মাথা নত করে না। বর্তমানে সত্যিকারের সাংবাদিকরা সরকার প্রশাসন ও দলীয় ক্যাডার দ্বারা নির্যাতিত। হামলা ও মিথ্যা মামলায় চরম ক্ষতিগ্রস্ত ।

আরও খবর

Sponsered content