সম্পাদকীয়

কৃত্রিম সংকট সৃষ্টি করছে যা সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না!

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২২ , ৪:২৬:৫৪ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।দীর্ঘদিন ধরে চলা করোনা-সংকট, লকডাউন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, বাণিজ্য নিষেধাজ্ঞার ফলে অর্থনৈতিক বিপর্যয়, জ্বালানি তেলের সংকট,ডলার সংকট তীব্র আকার ধারণ করেছে।দেশের অবস্থা এখন সংকটাপন্ন। প্রতিদিনই দ্রব্যমূল্য বেড়ে চলেছে।চাল,ডাল,তেল,মাছ,মুরগি প্রভৃতি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য থেকে শুরু করে জীবন রক্ষাকারী ওষুধের দাম পর্যন্ত বেড়ে চলছে।এসবের কারণে সকল পণ্যের দাম বেড়ে চলেছে,অসাধু ব্যবসায়ীরাও সুযোগ কাজে লাগিয়ে কৃত্রিম সংকট সৃষ্টি করছে যা সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না!

এসব সামাজিক বিপর্যয়,দুর্ভিক্ষ,রাজনৈতিক উত্থান-পতন হতে পারে।ফলে সামাজিক অপরাধ আরো বৃদ্ধি পেয়েছে।নিরাপত্তাহীনতায় বৈদেশিক নির্ভরশীলতা ও খবরদারী আরও বাড়বে।সিরিয়ায় আফগানিস্তানে ক্ষুধার জ্বালায় সন্তান বিক্রি দিচ্ছে বাবা-মা,এক বছরের শিশুকে পর্যন্ত ঘুমের ইনজেকশন দিয়ে ঘুম পাড়িয়ে দিচ্ছে যেন ক্ষুধার যন্ত্রণায় কান্না করতে না পারে।

অপরদিকে দুর্নীতি করে কোটি কোটি টাকার মালিক বনে যাওয়া একটি শিক্ষিত শ্রেণি দেশের টাকা বিদেশে পাচার করছে আর সুযোগ পেলেই বিদেশে পাড়ি জমাচ্ছে।মধ্য দিয়ে সাধারণ মানুষের নাভিঃশ্বাস উঠে গেছে।উক্ত সংকটকে কাজে লাগিয়ে রাজনৈতিক দলগুলো আবার তাদের স্বার্থ উদ্ধারে ব্যস্ত হয়ে উঠেছে,তারা লিপ্ত হয়েছে তাদের প্রতিপক্ষের সঙ্গে দ্বন্দ্ব-সংঘাতে।

এমন অবর্ণনীয় অমানবিক দুর্দশার মধ্য দিয়ে যেতে হতে পারে।বলা যায়,আমরা জনগণ যদি উদাসীন হয়ে হাত পা গুটিয়ে বসে থাকি,যদি উটপাখির মতো চোখ বুজে পরিস্থিতিকে অস্বীকার করি,তাহলে একই অবস্থা আমাদেরও হবে।কোনো সরকারই আমাদের রক্ষা করতে পারবে না,যদি না দেশের মানুষ সম্মিলিতভাবে এ পরিণতি থেকে নিস্তার পাওয়ার উপায় অনুসন্ধান ও কার্যকর পদক্ষেপ না নেয়।

আরও খবর

Sponsered content