শিক্ষা

সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

  প্রতিনিধি ২৪ ডিসেম্বর ২০২৩ , ৪:৪২:২৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বিশ্ববিদ্যালয় শব্দটি যেন একটি অচিন মোহ , মায়া যা পাওয়ার জন্য প্রতিনিয়ত নিরলসভাবে পরিশ্রম করে দেশের হাজারো উচ্চমাধ্যমিক/সমমান Higher Secondary Certificate(HSC) পরিক্ষার থেকে। আর সেই পরিশ্রমের ফলশ্রুতিতে প্রাপ্তি যদি হয় বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয় তাহলে তো শিক্ষার্থীরা যেন আকাশের চাঁদ হাতে পেয়ে যায়। র্বতমানে বাংলাদেশে মোট ৫৮ টি সাধারণ, বিজ্ঞান ও‌ প্রযুক্তি, প্রকৌশল বা ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং বিশেষায়িত বিশ্ববিদ্যালয় রয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন University Grant Commission (UGC) এর অধীনে। এসব বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত/আন্ডারে/অধীনে আবার অনেক ইনস্টিটিউট এবং বিশেষায়িত প্রতিষ্ঠান ও কলেজ রয়েছে। বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা। বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অন্যতম শর্ত হচ্ছে নিজের যোগ্যতা প্রমাণ করা। বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নিজেকে প্রমাণ করার জন্য নিজের যোগ্যতাকে প্রমাণ করার জন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের বিকল্প নেই।

 

বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য একটা নির্দিষ্ট মান দন্ড বা ভর্তি যোগ্যতা রয়েছে। সকল বিশ্ববিদ্যালয় সমূহ তাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি যোগ্যতা, আবেদনের তারিখ , আবেদন যোগত্যা, পদ্ধতি, মানবন্টন, মেধাতালিকা এবং ফলাফল প্রণয়ন পদ্ধতি, ভর্তির জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট/কাগজপত্র এর বিস্তারিত দিয়ে ভর্তি বিজ্ঞপ্তি বা admissions circular প্রকাশ করে থাকে প্রতি বছর HSC বা উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষার ফলাফল প্রকাশের পর।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৪

শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মাঝে সবচেয়ে বড় আবেগের জায়গার নাম হলো ঢাকা বিশ্ববিদ্যালয় বা ঢাবি। Dhaka University (DU) কে বলা হয় প্রাচ্যের অক্সফোর্ড। বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস পুরোনো এবং বৃহৎতম একটি সায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের নাম ঢাকা বিশ্ববিদ্যালয়। সারা দেশের উচ্চমাধ্যমিক সমমান বা আলিম পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীদের জন্য পছন্দক্রমের সর্বদা শীর্ষে নিজেকে ধরে রাখে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) Dhaka University DU.

 

২০২৪ সালে স্নাতক (অর্নাস) প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তি, আবেদন যোগ্যতা, মানবন্টন, পরিক্ষা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তি Dhaka University DU Admissions Test Circular Eligibility Syllables Criteria 2024 ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ করেছে।

 

১ মার্চ ২০২৪ শুক্রবার সকাল ১১.০০ থেকে ১২.৩০ পর্যন্ত ১.৩০ মিনিট ধরে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট Dhaka University DU A Unit এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

২৩ ফেব্রুয়ারি ২০২৪ সালের শুক্রবার সকাল ১১.০০ থেকে ১২.৩০ পর্যন্ত ১.৩০ মিনিট সময় অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট Dhaka University DU B Unit এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

২৪ ফেব্রুয়ারি ২০২৪ সালের শনিবার সকাল ১১.০০ থেকে ১২.৩০ পর্যন্ত ১.৩০ সময় অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিবিএ/ঘ ইউনিট Dhaka University DU C/BBA Unit এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

৯ ফেব্রুয়ারি ২০২৪ সালের শনিবার সকাল ১১.০০ থেকে ১২.৩০ পর্যন্ত ১.৩০ সময় অনুষ্ঠিত হবে শুধু মাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা চ ইউনিট Dhaka University DU Art Institute ঢাবি ক্যাম্পাসে Dhaka University DU Campus এ

 

বিস্তারিত জানতে: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪.

 

 

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর শিক্ষার্থীরা যে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এবং ভর্তি হওয়া নিয়ে সবচেয়ে বেশি উদগ্রীব হয়ে থাকে তার মাঝে একটি হলো চট্টগ্রাম শহরের সৌন্দর্যের আপার লীলাভুমি বাংলাদেশর সবচেয়ে বড় এবং সায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), Chittagong University CU.

 

Chittagong University CU Admissions Test Circular Eligibility Syllables Criteria 2024 চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবি ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা মানবন্টন তারিখ ২০২৩-২০২৪ বিজ্ঞপ্তি বিস্তারিত প্রকাশ করেছে।

 

বিস্তারিত জানতে পড়ুন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৩-২০২৪.

 

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৪

বাংলাদেশের দ্বিতীয় এবং সেরা একটি সায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের নাম রাজশাহী বিশ্ববিদ্যালয়। Rajshahi University RU Admissions Test Circular Eligibility Syllables Criteria 2024 রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্যারিস রোড এর সৌন্দর্য মুগ্ধ করে সবাইকে।

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০২৪ Rajshahi University RU Admissions Test 2024 শুরু হবে ৫ মার্চ ২০২৪.

 

বিস্তারিত জানতে দেখুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৩-২০২৪

বাংলাদেশের সবচেয়ে সুন্দর বিশ্ববিদ্যালয় তথা বিশ্ববিদ্যালয়ের রানি বলা হয় ঢাকার সাভার থেকে অদূরে অবস্থিত জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়। গ্রামীন পরিবেশে যেন প্রকৃতির এক অন্তহীন সৌন্দর্যের বিস্তৃত Jahangirnagor University (JU) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি যাকে আদর করে শিক্ষার্থীরা জানবিবি বলে থাকে।

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (অর্নাস) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

 

বিস্তারিত জানতে দেখুন:জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি এর ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

 

বাংলাদেশে ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) ভর্তি বিজ্ঞপ্তি তথ্য ২০২৪

বাংলাদেশের স্বনামধন্য একটি পাবলিক বিশ্ববিদ্যালয় যা বাংলাদেশের গর্ব গর্বিত বাংলাদেশ আর্মি এর অধীনে পরিচালিত বিশ্ববিদ্যালয়ের নাম বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) Bangladesh University of Professional (BUP).

 

বাংলাদেশে ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) Bangladesh University of Professional (BUP) Admissions Test Circular Eligibility Syllables Criteria 2024 ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন যোগ্যতা মানবন্টন প্রকাশ করেছে।

 

বিস্তারিত জানতে পড়ুন: বাংলাদেশে ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

Bangladesh University of Professional (BUP) এর মতো আরেকটা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক নিয়ন্ত্রিত ও পরিচালিত বাংলাদেশের প্রথম বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি).

 

Bangabandhu Sheikh Mujibur Rahman Meritime University (BSMRMU) Admissions Test Circular Eligibility Syllables Criteria Date 2023-2024 বশেমুরমেবি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

 

বিস্তারিত পড়ুন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪.

 

 

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় (বশেমুরএঅ্যাবি) ভর্তি বিজ্ঞপ্তি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) এর মতো আরো একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় (বশেমুরএঅ্যাবি)।

 

 

 

Bangabandhu Sheikh Mujibur Rahman aviation & arospace University (BSMRAAU) এর ২০২৩-২০২৪ সালের ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন যোগ্যতা মানবন্টন প্রকাশ করেছে।

 

বিস্তারিত জানতে পড়ুন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় (বশেমুরএঅ্যাবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

 

মেডিকেল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৩-২০২৪

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পছন্দক্রমের সর্বদা উপরে দিকে থাকে Medical Admissions Test মেডিকেল কলেজ গুলো।

 

বাংলাদেশের সাস্থ মন্ত্রনালয় থেকে মেডিকেল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৩-২০২৪ Medical Admissions Test Circular Eligibility Syllables Criteria Date Published করেছে।

 

বিস্তারিত দেখুন: মেডিকেল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

 

ডেন্টাল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৩-২০২৪

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ডাক্তার হবার মেডিকেল ভর্তি পরীক্ষার মতো আরেকটি উপায় ডেন্টাল ভর্তি পরীক্ষা।‌ ডেন্টিস্ট হওয়ার জন্য এই ভর্তি পরীক্ষা দিতে হয়। বাংলাদেশের শিক্ষার্থীদের পছন্দের উপরের দিকে থাকে ডেন্টাল ভর্তি পরীক্ষা।

 

সাস্থ মন্ত্রনালয়ের এক বিজ্ঞপ্তিতে Dental Admissions Test Circular Eligibility Syllables Criteria Date 2023-2024 ডেন্টাল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ করেছে।

 

বিস্তারিত: ডেন্টাল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪

 

 

 

 

নার্সিং ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২-২০২৪

বাংলাদেশের আরেকটি গুরুত্বপূর্ণ এবং শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকা একটি ভর্তি পরীক্ষার নাম হলো নার্সিং ভর্তি পরীক্ষা Nursing admissions test. সাস্থ মন্ত্রনালয় নার্সিং ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৩-২০২৪ Nursing admissions test circular information Eligible Criteria Syllables 2023-2023 প্রকাশ করেছে।

 

বিস্তারিত: নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

 

বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পছন্দক্রমের সবচেয়ে উপরে থাকে সবসময় ইজ্ঞিনিয়ারিং। আর বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস পুরোনো ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয় হলো Bangladesh University of Engineering & Technology (BUET)

 

BUET admissions test circular 2023-2024 বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি বিজ্ঞপ্তি, আবেদন যোগ্যতা, মানবন্টন আবেদনের তারিখ সহ বিস্তারিত প্রকাশ করেছে।

 

পড়ুন: বুয়েট ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪

 

প্রকৌশল গুচ্ছ ইজ্ঞিনিয়ারিং ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৪

বুয়েটের পর ইজ্ঞিনিয়ারিং এর জন্য শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

 

Rajshahi Engineering & Technology University (RUET), Chittagong Engineering & Technology University (CUET) & Khulna Engineering & Technology University (KUET) সমন্বিত ভাবে ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন করে থাকে। প্রকৌশল (ইজ্ঞিনিয়ারিং) গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশ হয়েছে।

 

পড়ুন: ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪

 

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ঢুয়েট) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪

ইজ্ঞিনিয়ারিং এর জন্য শিক্ষার্থীদের আরেকটি সেরা শিক্ষা প্রতিষ্ঠান হলো Dhaka University of Engineering & Technology (DUET) ঢাকা ইজ্ঞিনিয়ারিং ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

 

পড়ুন: ঢাকা ইজ্ঞিনিয়ারিং ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ঢুয়েট) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪.

 

গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৩-২০২৪

বাংলাদেশের সবচেয়ে বড় ভর্তি পরীক্ষার আয়োজন করে গুচ্ছ ভুক্ত ২২ টি বিশ্ববিদ্যালয় একসাথে সমন্বিত ভাবে GST Admissions Exam গুচ্ছ ভর্তি পরীক্ষা এর।

 

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রন কমিটি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক অর্নাস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আয়োজনের আবেদন যোগ্যতা মানবন্টন তারিখ বিস্তারিত তথ্য দিয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। GST Exam Update 2023-2024.

 

বিস্তারিত: গুচ্ছ GST ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

 

 

 

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪

বাংলাদেশের সবগুলো কৃষি বিশ্ববিদ্যালয় একসাথে হয়ে সমন্বিত ভাবে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা Agriculture GST Admissions এর আয়োজন করে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পছন্দক্রমের একদম শীর্ষে থাকে বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয় গুলো। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (অর্নাস) প্রথম বর্ষের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা তারিখ, আবেদন যোগ্যতা, মানবন্টন সহ যাবতীয় তথ্য দিয়ে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২২-২০২৪ Agriculture GST Admissions Test Circular 2024 প্রকাশ করেছে।

 

বিস্তারিত: কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

 

ঢাকা ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ঢাকা জেলার শতবর্ষী ৭ টি কলেজকে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি সাত কলেজ ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ আয়োজন করে। কলেজ গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতক্ষ ত্বত্তাভধানে এখানে ভর্তি পরীক্ষা থেকে শুরু করে যাবতীয় কার্যক্রম চলে।

 

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ এই ৭ টি কলেজ হলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর অন্তর্ভুক্ত। Dhaka University DU admissions test Committee ঢাকা ৭ কলেজ DU 7 college admissions test circular 2024 প্রকাশ করেছে।

 

বিস্তারিত: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪

বাংলাদেশের সবচেয়ে বৃহৎ একটি বিশ্ববিদ্যালয়ের নাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের (জবি) National University (NU). জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২২৯৪ টি কলেজ স্নাতক (অর্নাস) এবং স্নাতক (ডিগ্রি) শিক্ষার্থী ভর্তি করা হয়। এখানে ভর্তি পরীক্ষা নিয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি করানো হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের National University (NU) Admissions Circular 2023-2024 প্রকাশ করেছে।

 

বিস্তারিত: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

 

 

 

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরিক্ষা আবেদন যোগ্যতা, মানবন্টন, আবেদনের তারিখ, পদ্ধতি, প্রবেশপত্র ডাউনলোড – admit card , পরিক্ষার সম্পর্কে জানতে

 

হয়। তাই আমরা সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন যোগ্যতা মানবন্টন তারিখ বিস্তারিত বিজ্ঞপ্তি একসাথে করেছি।

আরও খবর

Sponsered content