শিক্ষা

২৯ ডিসেম্বর প্রাথমিক শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে

  প্রতিনিধি ৯ ডিসেম্বর ২০২২ , ২:০১:৫০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আগামী ২৯ ডিসেম্বর প্রাথমিক শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান এ চার বিষয়ে বৃত্তি পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা। ২ ঘণ্টা সময়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। ৫ম শ্রেণির মোট শিক্ষার্থীর ১০ শতাংশ এ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

গতকাল ৮ ডিসেম্বর এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে উপর্যুক্ত বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে গত ২৮ নভেম্বর ২০২২ তারিখ প্রাথমিক শিক্ষা সমাপনীতে মেধা বৃত্তি প্রদানের বিকল্প মেধা যাচাই পদ্ধতি বিষয়ক আমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বর্তমানে প্রচলিত নিয়ম ও পদ্ধতিতে প্রাথমিক বৃত্তি প্রদান অব্যাহত থাকবে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

এমতাবস্থায়, ৫ম শ্রেণির বার্ষিক মূল্যায়ন ও ফলাফল প্রকাশের ক্ষেত্রে নিম্নোক্ত নির্দেশাবলী অনুসরণযোগ্য।

ক) ৫ম শ্রেনির বার্ষিক মূল্যায়নে প্রতিদিনের উত্তরপত্র প্রতিদিন মূল্যায়ন করতে হবে;

খ) ১৯.১২.২০২২ তারিখে পরীক্ষা শেষে ২০ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে উত্তরপত্র মূল্যায়ন শেষে ২১ ডিসেম্বর ২০২২ এর মধ্যে ৫ম শ্রেণির ফলাফল প্রকাশ করতে হবে;

গ) উত্তীর্ণ শিক্ষার্থীদের বিদ্যালয় হতে প্রস্তুতকৃত ডিআর ২২ ডিসেম্বর ২০২২ এর মধ্যে উপজেলা শিক্ষা অফিস সংগ্রহ করবে;

ঘ) উপজেলা শিক্ষা অফিস ২৩ ডিসেম্বর ২০২২ এর মধ্যে জেলায় ডিআর প্রেরণ করতে হবে।

ঙ) জেলা হতে অবশ্যিকভাবে ২৪ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে ডিআর প্রেরণ করতে হবে;

চ) উপজেলা শিক্ষা অফিস ২৬ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে প্রবেশপত্র বিদ্যালয়ে প্রেরণ করবে। । বিদ্যালয় হতে ২৭ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে প্রবেশপত্র শিক্ষার্থীদের বিতরণ করবে।

ছ) ২৯ ডিসেম্বর ২০২২ সকাল ১১.০০টায় উপজেলা পর্যায়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমতাবস্থায়, ‘প্রাথমিক বৃত্তি ২০২২’ সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে উপজেলা/থানা শিক্ষা অফিসসমূহকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরও খবর

Sponsered content