আন্তর্জাতিক

রাশিয়ায় সংঘটিত সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকা সব মানুষকে ইউক্রেন থেকে হস্তান্তরের দাবি

  প্রতিনিধি ১ এপ্রিল ২০২৪ , ৫:৪৫:১৪ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।রাশিয়ায় সংঘটিত সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকা সব মানুষকে ইউক্রেন থেকে হস্তান্তরের দাবি জানিয়েছে মস্কো।এসব সন্দেহভাজনের মধ্যে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী এসবিইউর প্রধানও আছেন।গতকাল রোববার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এসব কথা জানিয়েছে।

এসবিইউ তাৎক্ষণিকভাবে রাশিয়ার দাবিকে ‘অর্থহীন’ উল্লেখ করে নাকচ করে দিয়েছে।

এসবিইউ বলেছে,রুশ নেতা ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি আছে,তা রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় ভুলে গেছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর রাশিয়ায় যেসব সহিংস ঘটনা ঘটেছে,তা রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।এর মধ্যে আছে বোমা হামলায় জাতীয়তাবাদী নেতার মেয়ে এবং যুদ্ধবিষয়ক এক ব্লগারের মৃত্যু।এ ছাড়া এক লেখক গুরুতর আহত হওয়ার খবরটিও উল্লেখ করা হয়েছে।

রুশ মন্ত্রণালয় বলছে, এসব ঘটনার তদন্ত করে দেখা গেছে, এসব ঘটনার সঙ্গে ইউক্রেনের সম্পৃক্ততা আছে।

বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত এসব ব্যক্তির সবাইকে অবিলম্বে গ্রেপ্তার এবং প্রত্যর্পণের জন্য রাশিয়া ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে।

রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে,কিয়েভ সরকার যেন অবিলম্বে সন্ত্রাসী কার্যকলাপের প্রতি সব সমর্থন বন্ধ করে, দোষীদের প্রত্যর্পণ করে এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়।

রাশিয়া যাঁদের হস্তান্তরের দাবি জানিয়েছে,তাঁদের মধ্যে আছেন এসবিইউর প্রধান ভাসিল মালিউক।তিনি স্বীকার করেছেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরুর পর রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে ক্রিমিয়ার সংযোগকারী সেতুতে যত হামলা হয়েছে,তার পেছনে তাঁর নিরাপত্তা সংস্থার হাত আছে। ২০১৪ সালে ক্রিমিয়ার নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। অঞ্চলটিকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার পর সেতুটি নির্মাণ করা হয়েছে।

আরও খবর

Sponsered content