আন্তর্জাতিক

ইউরোপীয়দের জন্য ভারতের দরজা খোলা

  প্রতিনিধি ২০ মে ২০২৩ , ২:৩১:২৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।পর্তুগিজ নাবিক ভাস্কো দা গামা।তাঁর হাত ধরে ইউরোপীয়দের জন্য ভারতের দরজা খুলে যায়। ১৪৯৮ সালের এই দিনে তিনি প্রথমবারের মতো ভারতের কালিকট বন্দরে পৌঁছান। তিনিই প্রথম ইউরোপীয়দের সাগর পাড়ি দিয়ে ভারতে আসার পথ দেখান।ইতিহাসে এ জন্য অমর হয়ে রয়েছেন ভাস্কো দা গামা।তাঁর দেখানো পথ ধরেই পর্তুগিজ,ফরাসি,ওলন্দাজ ও ইংরেজ বণিকেরা ভারতের বিভিন্ন এলাকায় আসতে শুরু করেন।

নতুন প্রজাতির বানর:-
কিপুঞ্জি—বানরের একটি প্রজাতির নাম।২০০৫ সালের এই দিনে প্রথমবারের মতো নতুন প্রজাতি হিসেবে এই বানরের নাম ঘোষণা করা হয়।কিপুঞ্জি প্রজাতির বানরের বসবাস আফ্রিকার দেশ তানজানিয়ার বনাঞ্চলে।দেশটিতে এক হাজারের বেশি কিপুঞ্জি বানর রয়েছে।

একা ফ্লাইটে আটলান্টিক পাড়ি:-
মার্কিন বৈমানিক চার্লস লিন্ডবার্গ ১৯২৭ সালের এই দিনে অনন্য কীর্তি গড়েন।তিনি একাই একটি ফ্লাইটে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন।যাত্রা শুরু করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে। ফ্রান্সের প্যারিসে গিয়ে তাঁর ঐতিহাসিক এই যাত্রা শেষ হয়।

গ্র্যান্ড ক্যানিয়ন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে অবস্থিত একটি গিরিখাত।১৯৯৯ সালের এই দিনে মোটরসাইকেল নিয়ে গিরিখাতে ঝাঁপ দেন যুক্তরাষ্ট্রের রবিয়ে কেনিয়েভেল।৬৯ মিটার ওপর থেকে ঝাঁপ দিয়ে সফল হতে পারেননি তিনি।মাঝপথে নিয়ন্ত্রণ হারান মোটরসাইকেলের।ফলে অবতরণের সময় তাঁর পা ভেঙে যায়।তাঁর এই অভিযান টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়।

আধুনিক মানচিত্র প্রকাশ:-
বিশ্বের আধুনিক মানচিত্র (থিয়েটার অব দ্য ওয়ার্ল্ড নামে পরিচিত) প্রকাশিত হয় ১৫৭০ সালের এই দিনে।বেলজিয়ামে জন্ম নেওয়া মানচিত্রকার আব্রাহাম অর্টেলিয়াস এটি তৈরি করেন।

আরও খবর

Sponsered content