শিক্ষা

‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‍্যাঙ্কিং প্রকাশ: তালিকায় ঢাকা শহরের অবস্থান ১৪৯তম

  প্রতিনিধি ৬ জানুয়ারি ২০২৪ , ১১:২০:৩৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) প্রতিবছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের নানা ধরনের র‍্যাঙ্কিং প্রকাশ করে।এ বছর ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠানটি। ২০২৪ সালের র‍্যাঙ্কিংয়ে বিদেশে পড়ুয়াদের জন্য বিশ্বের সেরা ১৬০টি শহরের তালিকা প্রকাশ করেছে কিউএস।কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে এ বছর সেরা লন্ডন।লন্ডনের ১৮টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে তালিকায়।বিশ্ববিদ্যালয়শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা শহরে আছে ঢাকাও।

বিশ্ববিদ্যালয়শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা থাকলেও দেশের আর কোনো শহর তালিকায় স্থান পায়নি। ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‍্যাঙ্কিং নামে করা এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে জাপানের টোকিও ও দক্ষিণ কোরিয়ার সিউল।

তালিকায় ঢাকা শহরের অবস্থান ১৪৯তম।এশিয়ার ৪৯টি শহরের মধ্যে ঢাকা রয়েছে ৪৩তম স্থানে।ঢাকা শহরের স্কোর ৪৪ দশমিক ১।

ঢাকায় বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ অনেক উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এর মধ্যে বুয়েট,ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে।

বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য গন্তব্য নির্বাচন করা হয়েছে একাডেমিক সুযোগ-সুবিধা,জীবনযাত্রার মান, বিশ্ববিদ্যালয়ের মান,বাসস্থান খরচ ও কাজের সুযোগের ওপর নির্ভর করে।ছয়টি মানদণ্ডের ভিত্তিতে কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস র‍্যাঙ্কিং করা হয়েছে।এগুলো হলো ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং, স্টুডেন্ট মিক্স,ডিজায়ারেবিলিটি,এমপ্লয়ার অ্যাকটিভিটি, অ্যাফোর্ডেবিলিটি ও স্টুডেন্ট ভিউস।

কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস র‍্যাঙ্কিংয়ে সেরা ১০ শহরের তালিকা হলো—

যুক্তরাজ্যের লন্ডন, স্কোর ১০০;

জাপানের টোকিও, স্কোর ৯৮;

দক্ষিণ কোরিয়ার সিউল, স্কোর ৯৭ দশমিক ৬;

অস্ট্রেলিয়ার মেলবোর্ন, স্কোর ৯৭ দশমিক ৩;

জার্মানির মিউনিখ, স্কোর ৯৭ দশমিক ১;

ফ্রান্সের প্যারিস, স্কোর ৯৬ দশমিক ৩;

অস্ট্রেলিয়ার সিডনি, স্কোর ৯৬ দশমিক ২;

জার্মানির বার্লিন, স্কোর ৯৫;

সুইজারল্যান্ডের জুরিখ, স্কোর ৯৫;

যুক্তরাষ্ট্রের বোস্টন, স্কোর ৯২ দশমিক ৩।

আরও খবর

Sponsered content