সারাদেশ

মিয়ানমারে ফিরে যেতে রোহিঙ্গাদের নতুন কর্মসূচি

  প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:১৯:০৮ প্রিন্ট সংস্করণ

উখিয়া(কক্সবাজার)প্রতিনিধি।।মিয়ানমারে ফিরে যেতে কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গারা নতুন কর্মসূচি শুরু করেছে।কর্মসূচির অংশ হিসেবে তারা নিজেদের উদ্যোগে ক্যাম্পের মধ্যে শত শত নারী-পুরুষদের নিয়ে সমাবেশের আয়োজন করে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে উখিয়ার কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে এ সমাবেশ করে তারা।রোহিঙ্গা নেতা মাস্টার মুসা বিষয়টি নিশ্চিত করেছেন।

সমাবেশে রোহিঙ্গা নেতা মাস্টার মুসা বলেন,মিয়ানমার থেকে বিতাড়িত হওয়ার পর নিপীড়নের মুখে বাংলাদেশে আমরা আশ্রয় পাই।সেজন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানায়। আমাদের নিজ দেশ মিয়ানমার ফিরে যেতে চায়।মর্যাদার সঙ্গে প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন যাতে হয় সেটি রোহিঙ্গাদের প্রধান দাবি।তাই আমরা নিজেরা একত্রিত হয়ে প্রত্যাবাসনের দাবি জানাচ্ছি।সব ক্যাম্পের রোহিঙ্গাদের মধ্যে এ বার্তা ছড়িয়ে দেবো।আমাদের অধিকার ফিরে পেতে চাই।

উখিয়ার রাজাপালং ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য ইঞ্জিনিয়ার হেলাল উদ্দিন বলেন,রোহিঙ্গাদের এ সমাবেশ ইতিবাচক দিক।রোহিঙ্গারা একটি ভালো উদ্যোগ গ্রহণ করেছে।আমরা এটিকে স্বাগত জানাই।

১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. ইকবাল বলেন,উখিয়ার কুতুপালং লাম্বাশিয়ায় রোহিঙ্গাদের সংগঠন ফর্সিবিলি ডিসপ্লেসড মিয়ানমার ন্যাশনাল রিপ্রেজেন্টেটিভ কমিটি’র উদ্যোগে শুক্রবার সকালে একটি সমাবেশ হয়েছে।

এ সমাবেশ থেকে তাদের দাবি ছিল তারা দ্রুত মিয়ানমার ফিরে যেতে চাই।এ লক্ষ্যে তারা নিজ উদ্যোগে ক্যাম্পে প্রচারণা শুরু করেন।পরে দুপুর ১টার দিকে এ সমাবেশ শেষ হয় বলে তিনি জানান।

আরও খবর

Sponsered content