লেখক ও কলামিস্ট এবং মন্তব্য কলাম:-

২৫টি সাংবাদিক সংগঠনের সমন্বয়ে ঐক্যজোট “এ্যাবজার”-এর আত্ম:প্রকাশ

  প্রতিনিধি ১১ অক্টোবর ২০২২ , ৫:৪৫:৫৪ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।আজ চলমান নীতিনির্ধারকদের বুলডোজারের নীচে পরে সাংবাদিক যেনো কলুর বদল, গণমাধ্যমে তিরস্কৃত। সরেজমিনে দেখা যায়, বর্তমানে এক শ্রেনীর সাংবাদিকদের কিনে নিয়েছে বড়ো বড়ো মিডিয়া মোটা অংকের বেতন-ভাত সহ বিভিন্ন সুবিধা দিয়ে আর বাকিরা যারা সংখ্যায় অধিকাংশ এবং আসলে মাঠপর্যায়ে কাজ করেন, মূলতথ্য সংগ্রহ করে নিউজ দাঁড় করেন দেশ ও জাতির স্বার্থে তাঁদের সাথেই চলছে প্রতারণা, সরকারি আমলাদের নৈতিকতার মানহীনতার কারণে!

গতকাল সোমবার(১০ অক্টোবর, ২০২২) দেশের বেশকিছু সাংবাদিক সংগঠনের জাতীয় ঐক্যমতে, সাংগঠনিক শক্তি ও দক্ষতা বৃদ্ধিসহ সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রাপ্তি এবং এক মঞ্চে দাঁড়িয়ে সকল সাংবাদিকদের কল্যাণ-অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এ্যালায়েন্স অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন নামে একটি জোটের আত্মপ্রকাশ ঘটেছে।

যখন বাংলাদেশের সাংবাদিকতা বানিজ্যিক প্রতিষ্ঠানে প্রতিপন্ন যা কোনো ভাবেই পৃথিবীর কোনো জাতির জন্য কাম্য নয়। সাংবাদিক তথা জাতির বিবেক, একটি জাতীয় সম্পদ যা অধুনায় একশ্রেণীর নীতিহীন ব্যবসায়ী পেশাজীবী মানসিকতা সম্পন্ন সংঘবদ্ধ গোষ্ঠীর হাতে দীর্ঘদিন ধরে বানিজ্যিক অঙ্গ-প্রতিষ্ঠান হিসেবে জিম্মি। তারা সাংবাদিকদের কলমকে ব্যবসার আইটেম বানিয়ে নিজেদের কাজে ব্যবহার করে চলেছে। বানিজ্যিক প্রয়োজনে তারা রাজনীতির গোলামী থেকে নীতিহীন হতে বাধ্য করে, বাস্তবতা ও দেশপ্রেমকে বাদ দিয়ে অর্থনৈতিক চিন্তা ধারায় সাংবাদিকতার দোকানদারী করা থেকে শুরু করে সাধারণ মানুষ ও সরকারের মধ্যে দূরত্ব সৃষ্টি করে ফায়দা লুটে চলেছে।

এমতাবস্থায় গতকাল ১০ অক্টোবর সোমবার বিকাল ৪ টায় এক সাংবাদিক সমন্বয় বৈঠক রাজধানীর সোহরাওয়াদী উদ্যাণের শিখা অনির্বাণ চত্বরে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হাজার হাজার তৃণমূল পর্যায়ের সাংবাদিকদের প্রিয় নেতা আহমেদ আবু জাফর।

বানিজ্যিক কারণে নৈতিকতার অবক্ষয়ে নিমজ্জিত বলে সাংবাদিক আজ সমাজের চোখে অচ্ছুৎ সম্প্রদায় হবার পথে। ইদানিং কালে সারাদেশে প্রতিদিন অগণিত সাংবাদিক নিরাপত্তাহীন জীবন যাপন করছেন। এছাড়াও লাঞ্ছিত, হামলা মামলা, লোভ লালসার শিকার হ‌ওয়া থেকে গুম এমনকি খুন‌ও হচ্ছেন সাংবাদিক। মাঠ পর্যায়ের সাংবাদিকদের পথেঘাঁটে, ঘরেবাইরে অবৈধ ক্ষমতার কাছে প্রতিহত হতে হয়, ওদিকে অশুভ শক্তির প্রভাবে সরকারকে দিয়ে তৈরি করা অনেক নতুন নতুন আইনের নামে চলছে সাংবাদিকদের টুটি চেপে ধরা।

একথা অনস্বীকার্য যে সাংবাদিক যদিও জাতির চতুর্থ স্তম্ভ, তাঁরা যদি সত্যিকারার্থে জাতির বিবেকের জায়গাটি পেতো তাহলে কোনো ভাবেই বাংলাদেশ পৃথিবীর কাছে অন্যতম দুর্নীতিগ্ৰস্ত দেশ বলে প্রমাণিত হতে ফুরসৎই পেতো না।

এসব থেকে মুক্তিকামী বেশকিছু সাংবাদিক ও সাংবাদিক সংগঠনের নেতারা তাই রাজপথ থেকে অলিতে গলিতে ঘুরে তৃণমূল ও প্রকৃত সাংবাদিকদের সাথে মতবিনিময় করে চলেছেন সমাধানের লক্ষ্যে। তাঁরা তৃণমূলদের পাশে দাঁড়িয়ে, সংগঠিত হয়ে সাংবাদিকতার মূল ধারায় ফিরে যাওয়ার মুক্তির যুদ্ধ চালিয়ে যাচ্ছেন সারা দেশে। আজকের অনুষ্ঠিতব্য সোহরাওয়ার্দী উদ্যানের খোলা আকাশের নিচের বৈঠকটি ছিলো সেই সুত্রের সাংবাদিক ও সাংবাদিক নেতাদের একটি মিলনমেলা।

উক্ত বৈঠকে প্রস্তাব সমর্থনের ভিত্তিতে জাস্টিজ ফর জার্নালিস্ট মহাসচিব শাহিন বাবুকে আহবায়ক, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান আহমেদ আবু জাফরকে সদস্য সচিব এবং বাংলাদেশ সম্মিলিত সাংবাদিক সোসাইটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এম এ মমিন আনসারীকে যুগ্ম-আহবায়ক করে একটি কমিটি গঠন করা হয়। আগামি ৩ মাসের মধ্যে জোটের পূর্নাঙ্গ কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।

মোঃ আলতাফ হোসেন, চেয়ারম্যান, জাতীয় সাংবাদিক সংস্থা, মো: ফরিদ খান, চেয়ারম্যান, বাংলাদেশ প্রেসক্লাব, বি এম আশিক হাসান বাংলাদেশ সম্মিলিত সাংবাদিক সোসাইটি, সুজন মাহমুদ, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি বাংলাদেশ, খন্দকার আছিফুর রহমান ও মোঃ সুমন সরদার, বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি, মোঃ সাইফুল ইসলাম রনি, জাতীয় সাংবাদিক ঐক্য পরিষদ, খান সেলিম রহমান, বাংলাদেশ ক্রাইম সাংবাদিক সংগঠন, এসকে দোয়েল, মোবাইল জার্নালিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশ, মোহাম্মদ মাসুদ, ঢাকা মেট্টোপলিটন ক্রাইম রিপোর্টার্স সোসাইটি,আলহাজ্ব, জাকির হোসেন, ৬৪ জেলা সাংবাদিক ফোরাম, এস এম ফয়েজ নোয়াখালী সাংবাদিক ফোরাম-এনজেএফ, ঢাকা, মোঃ সাইফুল্লা খান বাংলাদেশ অনলাইন রিপোর্টার্স ক্লাব, সাহেল আহমেদ সোহেল ও মোঃ নাজমুল হাসান,
জাতীয় সাংবাদিক ঐক্য ফোরাম, মোঃ সোহেল রানা বাংলাদেশ অনলাইন সাংবাদিক পরিষদ, ডাঃ নুরুল ইসলাম আকন্দ ও আবদুল্লাহ আল নোমান, ইউনাইটেড জার্নালিস্ট সোসাইটি অব বাংলাদেশ এ মান্নান ও দেলোয়ার হোসেন, ঢাকা প্রেসক্লাব। মোরশেদুল আলম চৌধুরী, সাংবাদিক উন্নয়ন সোসাইটি অব বাংলাদেশ, এস এম জিয়া হায়দার, বাংলাদেশ জাতীয় সাংবাদিক ফোরাম, মীর মোঃ সিরাজুল ইসলাম, বাংলাদেশ তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটি, ঢাকা মহানগর প্রেসক্লাবে সভাপতি জিএস পিন্টু ও মনজুর হোসেন ঈশা, বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন প্রমূখ ২৫টি সাংবাদিক সংগঠনের চেয়ারম্যান,মহাসচিব,সভাপতি,সাধারণ সম্পাদকরা উপস্থিত হয়ে সভায় সর্ব সম্মতিক্রমে “এ্যালায়েন্স অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন এ্যাবজার নামে এই বৃহত্তর ঐক্যজোটের ঘোষণা করেন।

এ্যালায়েন্স অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন সবসময় সাংবাদিকদের স্বার্থরক্ষার পাশাপাশি সংগঠন সমুহের স্বার্থরক্ষায় কাজ করবেন এই মর্মে অঙ্গীকার করেন। এদিকে দেশের হাজার হাজার সংবাদকর্মীররা বিভিন্ন গণমাধ্যম ও নিউজ মিডিয়ায় এই ঐক্যজোটের খবর জানতে পেরে তাদের আন্তরিক অভিনন্দন ও সাধুবাদসহ সম্মতি জানান।

আরও খবর

Sponsered content