ব্যবসা ও বাণিজ্য সংবাদ

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৪৪২ টাকা

  প্রতিনিধি ৩ এপ্রিল ২০২৪ , ৫:৪৮:১১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৮২ টাকা থেকে ৪০ টাকা কমিয়ে ১৪৪২ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। একইভাবে কমেছে অটোগ্যাসের দামও।নতুন এ দাম আজ বুধবার (৩ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে৷

বুধবার নতুন এ দাম ঘোষণা করেন বিইআরসি চেয়ারম্যান নুরুল আমিন।এ সময় উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, আবুল খায়ের মো. আমিনুর রহমান,ড. মো. হেলাল উদ্দিন।

এর আগে গত মাসে,অর্থাৎ মার্চে ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৭৪ টাকা থেকে ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা নির্ধারণ করা হয়েছিল।এর আগের মাসে,অর্থাৎ ফেব্রুয়ারিতে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা নির্ধারণ করা হয়।

বিইআরসির চেয়ারম্যান নুরুল আমিন বলেন,ফেব্রুয়ারি মাসে প্রতি ডলারের দাম ধরা হয়েছিল ১২০ টাকা ৫২ পয়সা,মার্চে সেটা আরেকটু কমিয়ে ১১৯ টাকা ৮৯ পয়সা ধরা হয়েছে। এপ্রিলে ডলারের মূল্য ধরা হয়েছে ১১৮ টাকা ৭৫ পয়সা।এই দুই কারণে এবার এলপিজির দাম কমেছে।

এদিকে এপ্রিল মাসের জন্য বাসাবাড়িতে ব্যবহৃত রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম ঠিক করা হয়েছে প্রতি কেজি ১১৬ টাকা ৩৬ পয়সা।প্রতিলিটার অটোগ্যাসের দাম ধরা হয়েছে ৬৬ টাকা ২১ পয়সা।

বিইআরসির নির্ধারিত দামে এলপিজির সিলিন্ডার বাজারে পাওয়া যায় না বলে অভিযোগ রয়েছে গ্রাহকদের।এই বিষয়ে সংবাদ সম্মেলনে জানতে চাইলে বিইআরসি চেয়ারম্যান বলেন, ব্যবস্থা নেওয়া হচ্ছে।বেশকিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেসব বিক্রেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও খবর

Sponsered content