ব্যবসা ও বাণিজ্য সংবাদ

খোলা সয়া‌বি‌নে‌র দাম লিটা‌রে ২ টাকা ক‌মি‌য়ে ১৪৭ টাকা

  প্রতিনিধি ১৮ এপ্রিল ২০২৪ , ৪:৫৪:৪৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬৩ থে‌কে বা‌ড়ি‌য়ে ১৬৭ টাকা পুনর্নির্ধারণ করেছে সরকার।আর খোলা সয়া‌বি‌নে‌র দাম লিটা‌রে ২ টাকা ক‌মি‌য়ে ১৪৭ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সচিবালয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সয়াবিন তেলের এই দাম ঘোষণা করেন।

এসময় ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৮০০ টাকা থেকে বাড়ি‌য়ে ৮১৮ টাকা এবং প্রতি লিটার বোতল জাত পামঅয়েলের দাম ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আলাদা প্রজ্ঞাপনের মাধ্যমে ভোজ্যতেল আমদানিতে শুল্ক-কর কমানোর ঘোষণা দেয়।এতে স্থানীয় পর্যায়ে পরিশোধিত সয়াবিন ও পাম তেলের উৎপাদন এবং ব্যবসা পর্যায়ে ভ্যাট পুরোপুরি প্রত্যাহার করা হয়। ৫৫ শতাংশ ভ্যাট অব্যাহতি দেওয়ার পর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা নির্ধারণ করেছিল বাণিজ্য মন্ত্রণালয়।

এই ভ্যাট অব্যাহতির মেয়াদ গত ১৫ এপ্রিল শেষ হয়েছে।এ কারণে ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল এবং পরিশোধিত সয়াবিন তেল) ভ্যাট অব্যাহতি ছাড়াই আগের দামে,১৭৩ টাকা লিটারে সরবরাহ করার কথা জানায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

পরে বাণিজ্য মন্ত্রণালয় জরুরি ব্যবস্থা নিয়ে মালিকদের সেই তৎপরতা বন্ধ করে।এ নি‌য়ে দু‌দিন ধ‌রে দফায় দফায় বৈঠক শে‌ষে আজ নতুন দাম নির্ধারিত হলো।

আরও খবর

Sponsered content