ব্যবসা ও বাণিজ্য সংবাদ

আবারও বাড়তে শুরু করেছে কাঁচা মরিচের দাম

  প্রতিনিধি ৬ জুলাই ২০২৩ , ২:৩৪:২৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আমদানির খবরে কয়েকদিন নিম্নমুখী থাকার পর, আবারও বাড়তে শুরু করেছে কাঁচা মরিচের দাম। কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৪০০ টাকায়।

বৃহস্পতিবার (৬ জুলাই) কেরানীগঞ্জের জিনজিরা,আগানগর ও কালীগঞ্জ কাঁচা বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

আবারও ঊর্ধ্বমুখী কাঁচা মরিচের বাজার।একদিনের ব্যবধানে প্রতি কেজিতে দাম বেড়েছে ৪০ থেকে ৮০ টাকা।বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৪০০ টাকায়। এতে বিপাকে ভোক্তারা।

বিক্রেতারা জানান,বাজারে দেশি কাঁচা মরিচের সরবরাহ নেই। এ ছাড়া ভারত থেকে যে পরিমাণ মরিচ আসছে,তা দিয়ে দেশের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না।ফলে দাম বাড়ছে।

নাঈম নামে এক বিক্রেতা বলেন,পাইকারি পর্যায়ে প্রতি কেজি কাঁচা মরিচের দাম পড়ছে ৩২০ থেকে ৩৫০ টাকা।এর ওপর পরিবহন খরচ রয়েছে।যার কারণে বেশি দামে মরিচ বিক্রি করতে হচ্ছে।পাইকারিতে দাম কমলে,খুচরা বাজারেও দাম কমবে।

সোহেল মিয়া নামে আরেক বিক্রেতা বলেন,ব্যবসায়ীরা দাম বাড়াচ্ছে না।মূল সমস্যা আমদানিতে।চাহিদার তুলনায় পর্যাপ্ত মরিচ আসছে না।আমদানি আরও বাড়াতে হবে।তাহলে এমনিতেই দাম কমে যাবে।

আর ক্রেতাদের দাবি,ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছে কাঁচা মরিচের।বাজারে নিয়মিত অভিযান পরিচালনা করলে দাম নাগালের মধ্যে চলে আসবে।পাশাপাশি আমদানি কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

দিলীপ নামে এক ক্রেতা বলেন,বাজারে কাঁচা মরিচের পর্যাপ্ত যোগান রয়েছে।পাশাপাশি আমদানিও অব্যাহত রয়েছে।তবু দাম বাড়ছে।এর পেছনে অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট কাজ করছে।

সুজন হাওলাদার নামে আরেক ক্রেতা বলেন,আমদানির খবরে কেজিতে ১৬০ টাকায় নেমে এসেছিল কাঁচা মরিচের দাম। কিন্তু সপ্তাহ না ঘুরতেই সেটি এখন বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। শুধু আমদানি করলেই হবে না।নিয়মিত বাজার তদারকি করতে হবে।নতুবা দাম কমবে না।

কাঁচা মরিচের পাইকারি দাম জানতে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়,বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকায়।আর পুরান ঢাকার শ্যামবাজারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৬০ টাকা পর্যন্ত।

আড়তদাররা জানান,আড়তে চাহিদার তুলনায় পর্যাপ্ত মরিচ নেই। আমদানি আরও বাড়ানো প্রয়োজন। আমদানি বাড়লেই দাম কমে যাবে।

এদিকে,ঊর্ধ্বমুখী কাঁচা মরিচের বাজার নিয়ন্ত্রণে সরকার ২৫ জুন মরিচ আমদানির অনুমতি দেয়।এর মধ্যে দুদিন আমদানির পর ঈদের কারণে বন্ধ ছিল মরিচ আমদানি।তবে ঈদের ছুটি শেষে রোববার (২ জুলাই) থেকে আবারও দেশে আসছে আমদানি করা কাঁচা মরিচ।

আরও খবর

Sponsered content