অপরাধ-আইন-আদালত

সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত

  প্রতিনিধি ৯ এপ্রিল ২০২৩ , ৪:৫০:৪৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ঢাকার অদূরে সাভারে রানা প্লাজা ধসে হতাহতের ঘটনায় পুলিশের করা মামলায় ভবনমালিক সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।একই সঙ্গে রাষ্ট্রপক্ষের করা আবেদনটি আগামী ৮ মে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।

সোহেল রানার জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে আজ রোববার চেম্বার বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী এ আদেশ দেন।

আইনজীবীদের তথ্য অনুযায়ী,এই ঘটনায় পুলিশের করা মামলায় নিম্ন আদালতে বিফল হয়ে ২০২২ সালে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন সোহেল রানা।আবেদনের শুনানি নিয়ে আদালত রুল দেন।রুলের শুনানি শেষে ৬ এপ্রিল জামিন মঞ্জুর (রুল অ্যাবসলিউট) বলে রায় দেন হাইকোর্ট।

সোহেল রানার এই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে,যা আজ চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে।

আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।সোহেল রানার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী কামরুল ইসলাম।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বলেন, ‘হতাহতের ওই ঘটনায় পুলিশের করা মামলায় ভবনের মালিক সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া জামিন আগামী ৮ মে পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।একই সঙ্গে আবেদনটি সেদিন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।জামিন স্থগিত হওয়ায় সোহেল রানা কারামুক্তি পাচ্ছেন না।’

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১ হাজার ১৩৫ জন শ্রমিক নিহত হন।গুরুতর আহত হয়ে পঙ্গুত্ববরণ করেন ১ হাজার ১৬৯ জন।ভারতে পালিয়ে যাওয়ার সময় একই বছরের ২৯ এপ্রিল বেনাপোল থেকে সোহেল রানাকে গ্রেপ্তার করে র‍্যাব।এর পর থেকে তিনি কারাগারে।

এ ঘটনায় তিনটি মামলা হয়। এর মধ্যে অবহেলাজনিত মৃত্যু চিহ্নিত হত্যা মামলাটি করে পুলিশ।ইমারত নির্মাণ আইন লঙ্ঘন করে ভবন নির্মাণের অভিযোগে একটি মামলা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।আর দুর্নীতি দমন কমিশন (দুদক) ভবন নির্মাণসংক্রান্ত দুর্নীতি নিয়ে আরেকটি মামলা করে।

আরও খবর

Sponsered content