পর্যটন শিল্প ও সাহিত্য প্রাকৃতিক রুপচর্চার খবর:-

সুস্থ হওয়ার পর সেই কাক বন্ধু হয়ে তারেকের বাসায় থেকে যায়

  প্রতিনিধি ২৬ মার্চ ২০২৩ , ৯:২৪:০৫ প্রিন্ট সংস্করণ

বাগেরহাট জেলা প্রতিনিধি।।যুবক তারেক বিন সুলতান বছর খানেক আগে আহত একটি কাক পাখিকে বাসায় নিয়ে আসেন।সুস্থ হওয়ার পর সেই কাক বন্ধু হয়ে তারেকের বাসায় থেকে যায়।মোংলায় এমনই এক ঘটনার জন্ম দিয়ে সাড়া ফেলেছে একটি কাক পাখি।

ইন্টারনেট সূত্রে জানা যায়,কালো কাক পাখি আলাদা আলাদা মানুষের মুখের আকৃতি মনে রাখতে পারে।এছাড়া অন্যান্য প্রাণীদের অনুকরণ করার পাশাপাশি কাক মানুষকে অনুকরণ করতেও পারে।কাক সাধারণত সারা জীবন একই সঙ্গীর সঙ্গে থাকে।তবে খুব সহজে পোষ না মানা কাক পাখিই কিনা এবার মানুষের বন্ধু হয়ে গেলো।

মোংলা পৌর শহরের জয়বাংলা সড়কের বাসিন্দা মো. সুলতানের ছেলে তারেক বিন সুলতান প্রায় এক বছর আগে একটি কাকের বাচ্চা পাখিকে তাদের গাছের নিচে দেখতে পান।সেটির কাছে গিয়ে তিনি দেখেন বাচ্চা কাক পাখিটি আহত অবস্থায় পড়ে আছে।এরপর বাসায় নিয়ে এসে চিকিৎসা দেন তিনি।প্রায় ১৫ দিনের মধ্যে পাখিটি সুস্থ হয়ে ওঠে।

তবে তারেক ভেবেছিলেন সুস্থ হওয়ার পর পাখিটি তার আপন ঠিকানায় ফিরে যাবে।কিন্তু ঘটনা ঘটলো উল্টো।পাখিটির সঙ্গে তারেকের ভালো বন্ধুত্ব সম্পর্ক গড়ে ওঠে।যে কারণে প্রায় এক বছর হলেও কাক পাখিটি তারেককে ছেড়ে যায়নি।

তারেক বিন সুলতান বলেন,মানবিক দায়িত্ব থেকে আহত কাক পাখিটিকে চিকিৎসা দেই।তবে বন্ধুত্বের ব্যাপারে ভাবিনি। কাকটি প্রায় এক বছর ধরে আমার সঙ্গেই আছে।আমি তাকে সিদ্ধ ডিম,মাছ ও মাংস খেতে দেই।সারাদিন আকাশে ঘুরে বেড়িয়ে ও আবার আমার বাসায় চলে আসে।

কাক পাখির সঙ্গে তারেকের বন্ধুত্বের ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।ভিডিওতে দেখা যায় তারেকের মুখে কোন খাবার নিয়ে কাকটিকে খেতে দিলে সে তার মুখ থেকে সেই খাবারও খাচ্ছে।এমনকি তারেক কোথাও গেলে কাক পাখিটি তাকে অনুসরণ করে।

তবে তারেক পাখিটিকে আটকে রাখতে চান না।বরং উড়ে যাওয়ার জন্য পাখিটিকে পূর্ণ স্বাধীনতা দিয়েছেন তিনি।তিনি বিশ্বাস করেন স্বাধীনতার মধ্যে এই প্রকৃত বন্ধুত্ব খুঁজে পাওয়া যায়।

পূর্ব সুন্দরবনের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাওলাদার আজাদ কবির বলেন, যে কোনো বন্যপ্রানীরা সবসময় তার নিরাপদ স্থান এবং খাদ্য চায়। এটা যদি সঠিকভাবে করা হয় তাহলে তারা মানুষের সঙ্গে বন্ধুত্ব করতে চায়।

এছাড়া কাক সবসময় পুরোপুরি বিশ্বস্থ হয় না,তারা কখনও কখনও অন্যান্য মানুষের সঙ্গে মিলিত হয় উল্লেখ করে তিনি বলেন,কাক একটি স্মার্ট পাখি যা অন্য একটি কাক সেখানে মারা যাওয়ার পরে সম্ভ্যাব্য হুমকি খুঁজতে সেই অঞ্চল তদন্ত করতে থাকে।

আরও খবর

Sponsered content

আরও খবর: পর্যটন শিল্প ও সাহিত্য প্রাকৃতিক রুপচর্চার খবর:-

বঙ্গোপসাগরের কোলঘেঁষা প্রাকৃতিক সৌন্দর্যের দ্বীপ জনপদ কুকরি-মুকরি

ইসরাইলি হামলায় প্রায় ২৩ মিলিয়ন টন ধ্বংসাবশেষ তৈরি করেছ -জাতিসংঘ

পর্যটকদের কাছ থেকে নগদ টাকা এবং ১৭টি মোবাইলসহ মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিয়েছে সশস্ত্র বাহিনী

প্রতি সপ্তাহের বুধবার ধানমন্ডি লেক ঘিরে পরিচালিত সব ধরনের কার্যক্রম বন্ধ থাকবে-তাপস

লোডশেডিংয়ের পরিস্থিতি স্বাভাবিক হতেও কিছুটা সময় লাগবে-বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী,নসরুল হামিদ

সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভটির পাশেই মাটির নিচে স্বাধীনতা জাদুঘরটির অবস্থান