সম্পাদকীয়

রাজনীতি করতে চাইলে সুষ্ঠু রাজনীতি করুন,আমাদের আপত্তি নাই

  প্রতিনিধি ১৫ ডিসেম্বর ২০২২ , ৩:৪১:০৮ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।বিএনপি-জামাতের অগ্নি সন্ত্রাস, নৈরাজ্য ও মানবাধিকার লঙ্ঘনের মতো গুরুতর অপরাধ করা তাদের চিরাচরিত নেশা ও পেশা।প্রত্যেকের স্বাধীনভাবে জীবন-জীবিকার অধিকার রয়েছে, সুন্দরভাবে বাঁচার অধিকার রয়েছে। সেই অধিকার থেকে বঞ্চিত করছে রাজনীতির নামে অপরাজনীতি করা বিএনপি-জামায়াত।

রাজনীতি করতে চাইলে সুষ্ঠু রাজনীতি করুন,আমাদের আপত্তি নাই।বিএনপি-জামায়াত নতুন করে ১০ দফা কর্মসূচী ঘোষণা করেছে,তাদের ১০ দফা হচ্ছে আগুন সন্ত্রাস ও নৈরাজ্যের পুনরাবৃত্তি। বিএনপি-জামায়াত আন্দোলনের নামে ২০১৩, ১৪ ও ১৫ সালের মতো দেশব্যাপী আগুন সন্ত্রাস করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা করছে।২০১৩, ১৪ ও ১৫ সালে তথাকথিত আন্দোলনের নামে দেশব্যাপী বিএনপি-জামায়াত চক্রের নৈরাজ্য ও সহিংসতায় ৫শ’র বেশি মানুষ নিহত এবং প্রায় ৩ হাজার ৬০০ জনেরও বেশি আহত হয়।

সেসময় আগুন সন্ত্রাসের শিকার হয়ে স্বামী তার স্ত্রীকে হারায়,স্ত্রী তার স্বামীকে হারায়, বাবা-মা তার আদরের সন্তানকে হারায়। রাজনীতির নামে মানুষ হত্যা কারো কাম্য হতে পারে না।যারা হুকুমদাত্রী বা হুকুমদাতা তাদের কথাও আপনারা ভেবে দেখেন।যারা এই ধরনের ধ্বংসাত্মক কাজ করতে পারে আর মানুষকে কষ্ট দিতে পারে,মানুষ কিভাবে আবার এদের পাশে দাঁড়ায়,এদের সমর্থন করে সেটা বোধগম্য নয়। তাদের আগুন সন্ত্রাস রুখে দিতে সকলেকে সচেতন হতে হয়ে এগিয়ে আসতে হবে।

কিন্তু রাজনীতির নামে সাধারণ মানুষকে হত্যা কোন রাজনীতি হতে পারে না।রাজনীতির উদ্দেশ্যে হচ্ছে সাধারণ মানুষের কল্যাণ,তাহলে বিএনপি’র রাজনীতির উদ্দেশ্যে কি?

তারা ক্ষমতায় থাকাকালীন দেশব্যাপী যেমন নৈরাজ্য চালিয়েছে ক্ষমতার বাইরে থেকেও সে চেষ্টা অব্যাহত রেখেছে।বিএনপি-জামায়াতে শাসনামলে শিক্ষা প্রতিষ্ঠানে ছিল অস্ত্রের ঝনঝনানি,মেধাবি ছাত্রদের হাতে অর্থ, অস্ত্র, মাদক তুলে দিয়ে বিপথে ঠেলে দেয়া হয়েছে। ’৭৫ এর পর এই ছিল বাংলাদেশ।

এ ধরনের ঘটনা যেন কেউ ভবিষ্যতে আর ঘটাতে না পারে। কেননা, দল মত নির্বিশেষে এদেশের প্রতিটি মানুষেরই স্বাধীনভাবে বাঁচার অধিকার রয়েছে।

২০০১ সালে ক্ষমতায় আসার পর বিএনপি, আওয়ামী লীগের নেতা-কর্মী-সমর্থকদের বাড়িতে হামলা চালায় এবং একাত্তরের পাকিস্তানি হানাদার বাহিনীর মতো ধর্ষণসহ অমানবিক নির্যাতন চালায়।তারা (বিএনপি-জামায়াত জোট) ২০১৩-১৫ সালে (আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যূত করার আন্দোলনের নামে) এগুলো বারবার করেছে। বাসে আগুন দিয়ে কিভাবে জীবন্ত মানুষ হত্যা করেছে,এটা কি আন্দোলন? অগ্নিসংযোগ ও পেট্রোল বোমা হামলা করে মানুষ হত্যা করে আন্দোলন করার কথা স্বপ্নেও ভাবা যায় না, কারণ, মানুষ দিয়েইতো আন্দোলন।আর বিএনপি অবরোধ-হরতালের ঘোষণা দিয়ে মানুষ হত্যা শুরু করে দেয়।সেটাকে প্রতিরোধ করতে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।

আরও খবর

Sponsered content