সারাদেশ

বাকেরগঞ্জে খাদ্য বান্দব কর্মসূচির ১৫টাকা ধরে চাল কম দেয়ায় বিক্ষোভ মিছিল-ডিলারকে ১লাখ টাকা জরিমানা

  প্রতিনিধি ৩০ অক্টোবর ২০২২ , ১২:৩৮:২৫ প্রিন্ট সংস্করণ

বাকেরগঞ্জ প্রতিনিধি।।বরিশালে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় ১৫ টাকা কেজি দরের চাল বিতরণে অনিয়মের অভিযোগে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বঞ্চিতরা। এ ঘটনায় অভিযুক্ত ডিলারকে আটক করে ভোক্তা অধিকার আইনে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং করোনার প্রভাবসহ নানা কারণে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় বরিশাল জেলায় ২৯০ জন ডিলারের মাধ্যমে ১ লাখ ৬১ হাজার সুবিধাভোগীকে প্রতিমাসে ভর্তুকিমূল্যে ১৫ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল দিচ্ছে সরকার। বাকেরগঞ্জ উপজেলায় এই চাল বিতরণের অনিয়মের অভিযোগ দীর্ঘদিনের।

রোববার সকালে ওই উপজেলার চরামদ্দী ইউনিয়নের কাটাদিয়া বাজারে চাল বিতরণকালে ৩০ কেজির টাকা নিয়ে ২৫ থেকে ২৬ কেজি করে চাল দেয়া হয় সুবিধাভোগীদের। এর প্রতিবাদে সকালে কাটাদিয়া বাজারে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করেন বঞ্চিতরা। পরিমাপে চাল কম দেয়ার অভিযোগে তারা স্থানীয় ডিলার প্রতিনিধি লালচাঁনকে অবরুদ্ধ করেন।

এ সময় তাঁর বিচার দাবি করেন হতদরিদ্ররা। পরে স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থলে গিয়ে অভিযুক্ত ডিলার প্রতিনিধিকে আটক করে উপজেলা প্রশাসনের কাছে সোপর্দ করেন। সুবিধাভোগীদের বঞ্চনার কথা স্বীকার করে স্থানীয় চরামদ্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহাবুদ্দিন খোকন বলেন, এর আগেও ডিলারকে সতর্ক করা হয়েছিলো। বাধ্য হয়ে প্রতিবাদে নেমেছে স্থানীয়রা। নানা খরচ বেড়ে যাওয়ায় পরিমাপে চাল কম দেয়ার কথা স্বীকার করেন ডিলার কর্মচারী মো. দুলাল।

তিনি বলেন, প্রতিবার চাল উত্তোলনের পর নির্ধারিত স্থানে নিতে অনেক পরিবহন খরচ হয়। পরিবহন খরচসহ অন্যান্য ব্যয় মেটাতে চাল পরিমাপে কম না দিয়ে উপায় নেই বলে তিনি দাবি করেন। অভিযুক্ত ডিলারকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবুজর মো. এজাজুল হক। বিতরণের চাল স্থানীয় চেয়ারম্যানের জিন্মায় দেয়া হয়েছে বলে তিনি জানান। জেলার প্রতিটি ইউনিয়নে ২ জন ডিলারের মাধ্যমে এই চাল বিতরণ করা হচ্ছে। সব ইউনিয়নে চাল কম দেওয়ার অভিযোগ রয়েছে।

আরও খবর

Sponsered content