খেলাধুলা

বর্ণবিদ্বেষ পাকিস্তানের কাছে ক্ষমা চাইলেন-অস্ট্রেলিয়া

  প্রতিনিধি ৭ ডিসেম্বর ২০২৩ , ১:৪৯:২২ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় পৌঁছেই ভিন্ন কারণে শিরোনাম হয়েছিল পাকিস্তান।বিমানবন্দরে নেমেই রিজওয়ান-শাহিনদের নিজেদের মালপত্র নিজেদেরই বয়ে নেওয়ার দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে মুহূর্তেই।এবার প্রস্তুতি ম্যাচ খেলতে নেমে বৈষম্যের শিকার হলেন বাবর আজমরা।স্কোরকার্ডে পাকিস্তানের নামই বদলে গেল।পরে অবশ্য সমালোচনার মুখে ক্ষমা চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে মানুকা ওভালে গতকাল (বুধবার) টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তানের নতুন অধিনায়ক শান মাসুদ।ইনিংস উদ্বোধন করতে নামেন আবদুল্লাহ শফিক ও ইমাম-উল-হক।ফক্স ক্রিকেটে সরাসরি সম্প্রচার হওয়া ম্যাচটি শুরুর পরই দেখা যায় ‘ভুল’।

এমনিতে স্কোরকার্ডে পাকিস্তানের নাম সংক্ষিপ্ত করে ‘পিএকে’ বা ‘পাক’ লেখা হয়।তবে অজি প্রধানমন্ত্রী একাদশের (প্রাইম মিনিস্টার্স ইলেভেন) বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ‘পাক’-এর বদলে ‘পাকি’ লেখা ছিল।ইউরোপের দেশগুলোতে বর্ণবৈষম্য করার জন্য সাধারণত এই নামে ডাকা হয়ে থাকে।

শুধু পাকিস্তান নয়,ভারতীয় উপমহাদেশ থেকে যাওয়া অভিবাসী এবং বংশোদ্ভূত মানুষদের গালি দিতেও ব্যবহার করা হয়ে থাকে সেটি।এমনকি অক্সফোর্ড ডিকশনারিতেও এ শব্দকে ‘অফেন্সিভ’ বা ‘আক্রমণাত্মক’ হিসেবে উল্লেখ করা আছে।

অস্ট্রেলিয়ার এক সাংবাদিক এই ঘটনাটি নিয়ে মুখ খোলেন। তিনি সোশ্যাল মিডিয়ায় সেটি লেখার কিছুক্ষণ পরেই অবশ্য ভুল শুধরে নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।আবার দলের নাম ‘পাক’ লেখা হয়।ক্রিকেট অস্ট্রেলিয়া একটি বিবৃতিতে জানিয়েছে,‘তথ্য দেওয়ার সময় গ্রাফিক্সের সমস্যায় ভুল নাম দেখানো হচ্ছিল।কেউ ইচ্ছা করে সেটা করেনি।খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ভুল শুধরে নেওয়া হয়েছে।তবে এই ধরনের ভুল হওয়া ঠিক নয়।আমরা ক্ষমাপ্রার্থী।’

প্রস্তুতি ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে শান মাসুদের ডাবল সেঞ্চুরিতে ৯ উইকেটে ৩৯১ রান করে ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের খেলা শেষে ২ উইকেটে ১৪৯ রান করেছে প্রধানমন্ত্রী একাদশ।

আগামী ১৪ ডিসেম্বর পার্থে শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ।পরের দুটি টেস্ট মেলবোর্ন ও সিডনিতে।

আরও খবর

Sponsered content