খেলাধুলা

দুই টেস্টের সিরিজের জন্য অবসর ভেঙে ফিরছেন হাসারাঙ্গা!

  প্রতিনিধি ১৯ মার্চ ২০২৪ , ৫:১২:০৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।গত বছর আগস্টে মাত্র ২৬ বছর বয়সেই টেস্টকে বিদায় বলে দিয়েছিলেন।তাঁর টেস্ট ক্যারিয়ার ছিলই মাত্র ৪ টেস্টের।ওয়ানডে– আর তার চেয়েও বেশি করে টি-টোয়েন্টিতে মনোযোগ দেওয়ার জন্যই ওয়ানিন্দু হাসারাঙ্গা টেস্ট থেকে তখন অবসর নিয়েছিলেন।

কিন্তু গতকাল হঠাৎ শোনা গেল,বাংলাদেশের বিপক্ষে ২২ মার্চ থেকে শুরু হতে যাওয়া দুই টেস্টের সিরিজের জন্য অবসর ভেঙে ফিরছেন হাসারাঙ্গা!এমনকি এই সিরিজের জন্য আইপিএলের শুরুর দিকের কয়েকটা ম্যাচও বাদ দিতে যাচ্ছেন শ্রীলঙ্কান লেগ স্পিনার!

তা এমন খবরের ২৪ ঘণ্টাও না যেতেই আজ আবার এল নতুন খবর।অবসর ভেঙে ফিরে হাসারাঙ্গা দেখলেন, আইসিসি তাঁকে নিষিদ্ধ করে রেখেছে।বাংলাদেশের বিপক্ষে সিরিজের দুই টেস্টেই নিষিদ্ধ থাকছেন তিনি!

নিষেধাজ্ঞার কারণ? বাংলাদেশের বিপক্ষে সদ্যই শেষ হওয়া ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে গতকাল হাসারাঙ্গা আচরণবিধি ভেঙেছেন।আইসিসি আজ বিবৃতিতে জানিয়েছে, আইসিসির আচরণবিধির ২.৮ ধারা অনুযায়ী ‘আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তের প্রতি অসম্মান দেখানো’র কারণে এই নিষেধাজ্ঞা পাচ্ছেন হাসারাঙ্গা।

ঘটনাটা ঘটেছে গতকাল চট্টগ্রামে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের ইনিংসের সময়ে। ৩৭তম ওভার শেষে আম্পায়ারের কাছ থেকে ক্যাপ বুঝে নেওয়ার সময়ে আম্পায়ারকে কটু কথা বলেছেন শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক।

এই অপরাধের জন্য হাসারাঙ্গার ম্যাচ ফি-র ৫০ শতাংশ কেটে নেওয়া হয়,পাশাপাশি দেওয়া হয় তিনটি ডিমেরিট পয়েন্ট। এতে সর্বশেষ ২৪ মাসে হাসারাঙ্গার ‘ডিমেরিট পয়েন্টে’র খতিয়ানে জমা হয় ৮ পয়েন্ট!

প্রসঙ্গত,বাংলাদেশে আসার আগে নিজেদের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচেও আম্পায়ারকে খোঁচা মেরে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন হাসারাঙ্গা।যে কারণে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে নিষিদ্ধ ছিলেন তিনি।

এখন এই পাঁচ পয়েন্ট যোগ হওয়ায় গত ২৪ মাসের মধ্যে তাঁর ডিমেরিট পয়েন্ট যেহেতু ৮ হয়েছে,শাস্তির মাত্রাও বেড়েছে। নিয়ম অনুযায়ী,৮ ডিমেরিট পয়েন্টের জন্য ৪টি ‘সাসপেনশন পয়েন্ট’ পেয়েছেন হাসারাঙ্গা। ৪ সাসপেনশন পয়েন্ট মানে,দুটি টেস্ট অথবা ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৪টি ম্যাচের মধ্যে যেটি আগে হবে তাতে নিষিদ্ধ থাকবেন হাসারাঙ্গা।

যেহেতু বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দুটি ম্যাচই সূচিতে আগে আসছে,তাই হাসারাঙ্গা এই দুই টেস্টেই নিষিদ্ধ থাকছেন।

হাসারাঙ্গার পাশাপাশি তৃতীয় ওয়ানডেতে ‘আম্পায়ারের সঙ্গে হাত মেলানোর সময়ে কটুক্তি করায়’ শ্রীলঙ্কার ওয়ানডে অধিনায়ক কুশল মেন্ডিসকেও ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করেছে আইসিসি।

আরও খবর

Sponsered content