অপরাধ-আইন-আদালত

জাতীয় আইনগত প্রদান সহায়তা সংস্থা’ বিনা মূল্যে ক্ষতিগ্রস্ত বিচার প্রার্থীদের ১৩৪ কোটি টাকা আদায় করে দিয়েছে

  প্রতিনিধি ২০ এপ্রিল ২০২৩ , ৬:১৯:৪৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।২০০৯ থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ‘জাতীয় আইনগত প্রদান সহায়তা সংস্থা’ বিনা মূল্যে ক্ষতিগ্রস্ত বিচার প্রার্থীদের ১৩৪ কোটি ৯০ লাখ ৬ হাজার ৪৯৮ টাকা আদায় করে দিয়েছে।সংস্থাটি সম্প্রতি এ প্রতিবেদনে প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, সরকারি আইনি সহায়তা কার্যক্রমে ২০০৯ থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত ৬৪ জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে প্রি ও পোস্ট কেস স্টেজে ক্ষতিগ্রস্ত বিচার প্রার্থীদের ১২৮ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৯৩৬ টাকা আদায় করে দিয়েছে।এছাড়া ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেলের মাধ্যমে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ৬ কোটি ৪৮ লাখ ১২ হাজার ৫৬২ হাজার টাকা আদায় করা হয়েছে।

দরিদ্র ও অসহায় বিচার প্রার্থী জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে সরকার ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ নামে একটি আইন প্রণয়ন করে।

এ আইনের আওতায় সরকার ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ প্রতিষ্ঠা করে এবং দরিদ্র অসহায় মানুষের আইনের আশ্রয় ও প্রবেশাধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে এ সংস্থার অধীনে প্রত্যেক জেলায় জেলা ও দায়রা জজকে চেয়ারম্যান করে একটি করে জেলা কমিটি গঠন করা হয়।

এছাড়া উপজেলা পর্যায়ে উপজেলা লিগ্যাল এইড কমিটি এবং ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন করে।

এছাড়া সুপ্রিম কোর্টেও একটি কমিটি রয়েছে।যার চেয়ারম্যান হচ্ছেন হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি।

সরকারি আইনি সেবা প্রাপ্তির যোগ্যতা?

অসচ্ছল বা আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তি যার বার্ষিক গড় আয় সুপ্রিম কোর্টে আইনগত সহায়তা প্রদানের ক্ষেত্রে দেড় লাখ এবং অন্যান্য আদালতের ক্ষেত্রে এক লাখ টাকার ঊর্ধ্বে নয়।

মুক্তিযোদ্ধার ক্ষেত্রে দেড় লাখ টাকার ঊর্ধ্বে নয় এবং যে কোনো শ্রমিক যার বার্ষিক গড় আয় এক লাখ টাকার ঊর্ধ্বে নয়।যেকোনো শিশু; মানব পাচারের শিকার যেকোনো ব্যক্তি; শারীরিক নির্যাতন, মানসিক নির্যাতন এবং যৌন নির্যাতনের শিকার নারী ও শিশু; নিরাশ্রয় ব্যক্তি বা ভবঘুরে; যেকোনো উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠীও সম্প্রদায়ের লোক।পারিবারিক সহিংসতার শিকার অথবা সহিংসতার ঝুঁকিতে আছেন এরূপ যেকোনো সংক্ষুব্ধ ব্যক্তি; বয়স্ক ভাতা পাচ্ছেন এমন ব্যক্তি; ভিজিডি কার্ডধারী দুঃস্থ মাতা; দুর্বৃত্ত দ্বারা এসিড দগ্ধ নারী বা শিশু।

 

আদর্শগ্রামে গৃহ বা ভূমি বরাদ্দ প্রাপ্ত ব্যক্তি; অসচ্ছল বিধবা স্বামী পরিত্যক্তা এবং দুঃস্থ মহিলা; যেকোনো প্রতিবন্ধী; বিনা বিচারে আটক অস্বচ্ছল ব্যক্তি; আদালত কর্তৃক আর্থিকভাবে অসহায় বা অসচ্ছল বলে বিবেচিত ব্যক্তি; জেল কর্তৃপক্ষ কর্তৃক বিবেচিত বা সুপারিশকৃত অসহায় বা অসচ্ছল ব্যক্তি এবং এ আইনের উদ্দেশ্যে পূরণে সংস্থা কর্তৃক চিহ্নিত ব্যক্তি।

আরও খবর

Sponsered content