আরো

জমির খতিয়ান তোলার আগে অনলাইন থেকে যাচাই করে নিন

  প্রতিনিধি ১৪ অক্টোবর ২০২৩ , ৫:১১:০৮ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।বর্তমান সময়ের জমি দলিল,কাগজ পত্র পর্চা/খতিয়ান নিয়ে মানুষজন বিভিন্ন ভোগান্তি মধ্যে পড়তে হচ্ছে।অনেকেই তাদের জমি কোথায় আছে তাদের কাগজপত্র ঠিক আছে কিনা? তা যাচাই করতে পারে না।এতে করে অনেক সুবিধাভোগী নিজেদের নামে জমিন দখল করে নিয়ে যায়। চলতি বছরের থেকে সরকার এখন থেকে সকল কাগজপত্র অনলাইন সিস্টেমের আওতায় নিয়ে এসেছে।জমির খতিয়ান তোলার আগে অনলাইন থেকে যাচাই করে নিন।

অনলাইনে জমির খতিয়ান যাচাই করার পদ্ধতি

আপনার বাপ দাদাদের নামে কোন জমি জমা আছে কিনা তা সহজেই অনলাইন থেকে দেখতে পারবেন।তার জন্য আপনি কি কি পদ্ধতি অবলম্বন করে সহজে অনলাইন থেকে জমি নিজেদের নামে আছে কিনা তা দেখবেন,তা নিয়ে বিস্তারিত এখানে আলোচনা করা হয়েছে।

পর্চা/খতিয়ান তোলার নিয়ম কি?
অনেক সময় দেখা যায় জমির কাগজপত্র বলতে খতিয়ান বা পর্চা খুবই গুরুত্বপূর্ণ।অনেকের দলিল আছে কিন্তু খতিয়ান/পর্চা নাই।এই সকলকাগজ পত্র যাচাই করতে ভূমি অফিসে যেতে হয়।এতে করে সময় ও পয়সা দুটির অপচয় হয়।তা থেকে উত্তরনের জন্য আপনি ঘরে বসেই আপনার হাতের মোবাইল দিয়ে সহজেই দাগ অনুযায়ী দলিলের মধ্যে যে খতিয়ান নাম্বার বা পর্চা নাম্বার দেওয়া থাকবে তা দিয়েই আপনি জমির সিএস,এসএ,আরএস,ও বিএস এর তথ্য বের করতে পারবেন।

পর্চা/খতিয়ান খোজার ৪টি সহজ পব্ধতি জেনে নিন এখান থেকে

আপনি বুঝতে পারবেন এই জমিটা আপনার নামে ঠিক আছে কিনা এবং পর্চা/খতিয়ান আপনার কোথায় আছে।অনলাইন থেকে আপনি সহজেই এই পর্চা/খতিয়ান ডাউনলোড করতে পারবেন।এছাড়াও আপনারা পর্চা/খতিয়ান এর জন্য সার্টিফাইড কপি জন্য অনলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবেন। তাই দেরি না করে আপনার জমির পর্চা/খতিয়ান তোলার নিয়ম কানুন এখান থেকে জেনে নিন ।

পর্চা/খতিয়ান তোলার সহজ পব্ধতি জানতে ভিজিট করুণ এখানে—-

যেহেতু অনেকেই এই সকল অনলাইন নিয়ম কানুন বা কিভাবে পর্চা/খতিয়ান ডাউনলোড করবেন জানেন না। এখান থেকে আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়লে আপনি সহজেই অনলাইন থেকে কিভাবে পর্চা/খতিয়ান যাচাই করে উত্তলন করবেন তা বুঝতে পারবেন এবং বিনা খরচেই কিভাবে খতিয়ান উত্তোলন করা যায় তা নিয়ে এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে।আসুন আমরা একে একে সব কিছু দেখি।

পর্চা/খতিয়ান তোলার গুলো জেনে নিন।
প্রথমেই আপনি গুগলে গিয়ে www.eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুণ।
এখান থেকে নতুন একটি ইন্টারফেজ আসবে সার্ভে খতিয়ান অনুসন্ধান নামে।
সার্ভে খতিয়ান অনুসন্ধান ক্লিক করার পর এখানে আপনার বিভাগ,জেলা,উপজেলা সিলেক্ট করুণ
খতিয়ান এর ধরন ঘরে আপনি CS, RS, SA, BS এর যে কোন একটি দেখতে চান তা সিলেক্ট করুণ।
এবার জমিটি যে মোজা অন্তর্ভুক্ত তা নির্বাচন করুণ।
এবার আপনি খতিয়ান বা পর্চা নম্বর দিয়ে অনুসন্ধান করুণ।

আশা করি উপরের দেওয়া নিয়ম থেকে আপনি সহজেই খতিয়ান এর বিস্তারিত দেখতে পাবেন।যদি আপনার দলিলের সাথে মিলে যায় তা হলে আপনি অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন।তার জন্য ১০০টাকা ফি দিতে হবে।

আপনি সারটিফাইড কপি জন্য আবেদন করতে পারেন তাজ জন্য আপনার খরচ ১৪০টাকা মতা লাগবে এবং সময় ৭দিন। বিস্তারিত জানতে ভিজিট করুণ এখানে।আপনি চাইলে ডাক যোগে পেতে পারেন পর্চা/খতিয়ান এর সাটিফাইট কপি। তার জন্য ১৭০টাকা মত খরচ যাবে।

আরও খবর

Sponsered content