বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

চুরি যাওয়া আইফোনের পাসকোড পরিবর্তন বা ‘ফাইন্ড মাই আইফোন’ নিরাপত্তাসুবিধা বন্ধের সুযোগ মিলবে না

  প্রতিনিধি ২৩ ডিসেম্বর ২০২৩ , ৪:১২:১৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আইফোনের নিরাপত্তাব্যবস্থা সাধারণত অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা ফোনের তুলনায় শক্তিশালী।এ জন্য আইওএসের প্রায় সব সংস্করণেই নিরাপত্তাব্যবস্থা হালনাগাদ করে থাকে অ্যাপল।কিন্তু সম্প্রতি আইফোনের শক্তিশালী নিরাপত্তাব্যবস্থাকে বোকা বানিয়েছেন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের এক ব্যক্তি।বিভিন্ন কৌশলে আইফোনের পাসকোড সংগ্রহ করে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে প্রায় ২০ লাখ মার্কিন ডলার চুরি করেন তিনি। এ সমস্যা সমাধানে আইওএসের পরবর্তী সংস্করণে ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ নামের নতুন সুবিধা আনতে যাচ্ছে অ্যাপল।

অ্যাপলের তথ্যমতে, আইওএস-১৭.৩ সংস্করণেই ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ সুবিধা যুক্ত করা হবে। এ সুবিধা চালু হলে আইফোন চুরির পর পাসকোড জানা থাকলেও ব্যবহারকারীদের ফেসআইডি ও আঙুলের ছাপ ছাড়া অ্যাপল আইডি পরিবর্তন করা যাবে না। শুধু তা–ই নয়, চুরি যাওয়া আইফোনের পাসকোড পরিবর্তন বা ‘ফাইন্ড মাই আইফোন’ নিরাপত্তাসুবিধা বন্ধের সুযোগও মিলবে না। এর ফলে আইফোনের মালিক দ্রুত চুরি যাওয়া আইফোনের অবস্থান শনাক্ত করার পাশাপাশি নিজেদের বিভিন্ন অ্যাকাউন্ট সাময়িকভাবে অকার্যকর করতে পারবেন।

আইওএস ১৭.৩–এর পরীক্ষামূলক সংস্করণে এরই মধ্যে ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ সুবিধার কার্যকারিতা পরখ করা হচ্ছে বলে জানিয়েছে অ্যাপল। আগামী জানুয়ারি মাসে আইওএসের নতুন সংস্করণটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

আরও খবর

Sponsered content