বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

গ্রাহকদের এক বছরের কল ও এসএমএসের বিস্তারিত রেকর্ড বা সিডিআর দিতে হবে

  প্রতিনিধি ২০ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:০৯:৫৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দুই মাসের নয়; বরং এখন হতে গ্রাহকদের এক বছরের কল ও এসএমএসের বিস্তারিত রেকর্ড বা সিডিআর দিতে হবে মোবাইল অপারেটরদের। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বলছে, এতদিন ৬০ দিনের সিডিআর সরবরাহ করত অপারেটররা। তবে বর্তমানে আরও বেশি দিনের সিডিআর চেয়ে আবেদন করছেন অনেকেই।এরইপ্রেক্ষিতে শর্তসাপেক্ষে সময় বাড়ানো হয়েছে।

কল ডেটা রেকর্ড বা সিডিআর হলো একজন মোবাইল গ্রাহকের একটি নির্দিষ্ট সময়সীমার যাবতীয় তথ্য। এর মধ্যে থাকে গ্রাহকের নাম,একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কাদের সঙ্গে কথা বলেছেন,কলের স্থায়িত্ব,অবস্থান,এসএমএস আদানপ্রদানের সংখ্যা,ব্যবহৃত নেটওয়ার্ক টাইপ– টু জি নাকি থ্রি জি এ সংক্রান্ত যাবতীয় তথ্য।

পারিবারিক,ব্যবসায়িক,ব্যক্তিগত কিংবা আইনগত কারণে মোবাইল ফোন গ্রাহকদের নিজ নম্বরের কল ও এসএমএসের বিস্তারিত বা সিডিআর প্রয়োজন হয়।সিডিআর পেতে বায়োমেট্রিক ভেরিফিকেশনের প্রমাণপত্র,গ্রাহকের এনআইডি, সক্রিয় সিমসহ স্বশরীরে গিয়ে অপারেটরদের কাছে আবেদন করতে হয়।

এতদিন ৬০ দিনের সিডিআর পেতেন গ্রাহকরা।তবে বিটিআরসি বলছে,বর্তমানে গ্রাহকদের আরও বেশিদিনের সিডিআর প্রয়োজন হচ্ছে।

তাই সিডিআরের সময়সীমা বাড়ানো হয়েছে উল্লেখ করে বিটিআরসি কমিশনার শেখ রিয়াজ আহমেদ বলেন,এখন গত বৈঠকে আমাদের সিদ্ধান্ত হয়েছে যে এনআইডি ভেরিফিকেশন করে গত এক বছরের জন্য কোনো গ্রাহক যদি চায় তাকে সিডিআর দেয়া হবে।

শুধু গ্রাহক নয়; অপরাধী শনাক্তে গুরুত্বপূর্ণ সিডিআর। কোনো অপরাধী মোবাইল ডিভাইসের সবকিছু ডিলিট বা ফরমেট দিলেও ডিজিটাল ফরেনসিক করে ডিভাইসটি থেকে তথ্য পাওয়া সম্ভব।তখন একমাত্র আস্থার জায়গা হলো সিডিআর। মোবাইল অপারেটররা বলছে,গ্রাহককে এক বছরের সিডিআর দেয়া যাবে। তবে সিস্টেম উন্নয়নের জন্য খানিকটা সময় লাগবে।

এবিষয়ে বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন,ডেটা রিটেইনশনেরও একটি ব্যয় রয়েছে।কারণ এত সময় ধরে যদি আমি তথ্যগুলো রাখতে চাই,তার জন্যও তো একটি ব্যয় আছে।কাজেই এই ক্ষেত্রে আমরা কোনো ফি নেব কি না, এসব বিষয় নিয়ে আমাদের মাঝে এখন আলাপ আলোচনা হচ্ছে।

ফি নিয়ে রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার সাহেদ আলম বলেন,এক্ষেত্রে কি পরিমাণে ফি আরোপ করা হবে,সেটি এখনও নির্ধারণ করা হয়নি।এই ফি নির্ধারণের মাধ্যমে আমরা এক বছর পর্যন্ত সিডিআর দিতে পারব।

প্রসঙ্গত,বর্তমানে দেশের ১৯ কোটি গ্রাহককে টেলিকম সেবা দিচ্ছে চার মোবাইল অপারেটর।

সিডিআর পেতে যেসব শর্ত:

১. আবেদনের তারিখের আগের এক বছরের সিডিআর দেয়া হবে। অপারেটররা ৭ দিনের মধ্যে কাস্টমার কেয়ার থেকে সংশ্লিষ্ট গ্রাহককে সিডিআর সরবরাহ করবে।
২. আবেদনে বায়োমেট্রিক ভেরিফিকেশনের প্রমাণ-কাগজপত্র, এনআইডি, ব্যবহার করা নিজের সক্রিয় সিমসহ আবেদনকারীকে স্বশরীরে উপস্থিত থাকতে হবে।
৩. সিডিআরে সকল ইনকামিং,আউটগোয়িং,সব কল ও এসএমএসর সময়,তারিখ ও ব্যাপ্তি থাকবে।

আরও খবর

Sponsered content