আন্তর্জাতিক

গাজা যুদ্ধে সাধারণ নাগরিকদের হতাহতের ঘটনায় আবারো নিন্দা জানিয়েছেন-সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান

  প্রতিনিধি ১৪ অক্টোবর ২০২৩ , ৫:৪৬:১০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিংকেনের সাথে বৈঠকের পর গাজা যুদ্ধে সাধারণ নাগরিকদের হতাহতের ঘটনায় আবারো নিন্দা জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান।

তিনি বলেন,এটা খুবই বিরক্তির পরিস্থিতি।এটা অত্যন্ত কঠিন পরিস্থিতি। এবং, আপনারা জানেন,এই পরিস্থিতির প্রথম শিকার সাধারণ জনগণ। উভয়পক্ষের সাধারণ জনগণই ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

‘এখন প্রধান কাজ হলো,উভয় পক্ষের সাধারণ নাগরিকদের ভোগান্তি বন্ধ করা।এখন আমাদের প্রয়োজন দ্রুত এ অবস্থার অবসানে,শান্তি ফিরিয়ে আনার উপায় খুঁজে বের করা।অন্তত গুলি বন্ধ করতে হবে এবং তারপরে মানবিক চ্যালেঞ্জগুলো মোকাবেলার দিকে কাজ করা,’ বলেন তিনি।

অপরদিকে,ব্লিংকেন গুরুত্ব দেন গাজায় ‘নিরাপদ এলাকা’ নিশ্চিতে।একইসাথে তিনি একটি করিডোর স্থাপনের কথা বলেন যাতে,ক্ষতিগ্রস্ত লোকদের মানবিক সহায়তা করা যায়।

তিনি বলেন,আমরা কেউই চাই না কোনো পক্ষেরই সাধারণ নাগরিকরা ভোগান্তিতে পড়ুক।সে ইসরাইলেই হোক বা গাজায়। আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি তাদের নিরাপত্তা দিতে।’

গাজায় কোনো নিরাপদ স্থান নেই : জাতিসঙ্ঘ
জাতিসঙ্ঘের ত্রাণ ও ফিলিস্তিনি উদ্বাস্তুদের নিয়ে কাজ করা সংস্থা ইউএনআরডব্লিউএ বলেছে,গাজার কোনো আশ্রয়কেন্দ্রই এখন আর নিরাপদ নেই। পরিস্থিতিটিকে ‘অভূতপূর্ব’ হিসেবে উল্লেখ করেছে সংস্থাটি।

এক বিবৃতিতে ইউএনআরডব্লিউএ এক বিবৃতিতে বলেছে, যুদ্ধেরও কিছু নিয়ম রয়েছে।সাধারণ নাগরিকদের,হাসপাতাল-ক্লিনিকগুলোকে এবং জাতিসঙ্ঘের অফিস প্রাঙ্গণকে লক্ষ্যবস্তু করা যাবে না।

আরো বলা হয়,ইউএনআরডব্লিউএ’র আশ্রয়কেন্দ্রগুলোতে অবস্থান নেয়াসহ সব সাধারণ নাগরিকদের সুরক্ষার বিষয়ে আন্তর্জাতিক আইন মেনে চলার ব্যাপারে বিরোধপূর্ণ উভয়পক্ষের সাথে আমরা যোগাযোগ চালিয়ে যাচ্ছি।

আরও খবর

Sponsered content