আন্তর্জাতিক

প্রয়োজনীয় সংখ্যক নির্ভুল ক্ষেপণাস্ত্র তৈরি করা রাশিয়ার জন্য একটি চ্যালেঞ্জ হবে

  প্রতিনিধি ১৬ মার্চ ২০২৩ , ৯:৪৬:০৪ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।এক বছর পার হয়ে গেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের।এগিয়ে চলছে দ্বিতীয় বছরও।তবু এতটুকু কমছে না যুদ্ধের উত্তাপ। পিছু হটছে না কোনো পক্ষই।বরং এগুচ্ছেই।

সেই ধারাবাহিকতাতেই এবার দূরপাল্লার নিখুঁত নিশানার রকেট (হাই প্রিসিশন রকেট) উৎপাদন দ্বিগুণ করার নির্দেশ দিলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।মঙ্গলবার মস্কোর এক অস্ত্রকারখানা পরিদর্শনের সময় এ নির্দেশ দেন তিনি। খবর প্রাভদার।

প্রতিবেদনে বলা হয়,প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ‘কৌশলগত ক্ষেপণাস্ত্র করপোরেশন কোম্পানিটি ইতোমধ্যেই অস্ত্রের ব্যাপক উৎপাদন শুরু করেছে।এখন তাদের প্রধান কাজ হলো উৎপাদন দ্বিগুণ করা। আমি মনে করি তারা এটি করতে পারবে।

তিনি আরও বলেন,শুধু শত্রুদের কাছেই এ ধরনের অস্ত্র নেই তা নয়।বিশ্বের অন্যান্য দেশের সশস্ত্র বাহিনীর কাছেও এ ধরনের অস্ত্র নেই।

রাশিয়ার কৌশলগত মিসাইল করপোরেশন ২০০২ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠিত হয়।মস্কোর অদূরে কোরোলেভ শহরে এর সদর দপ্তর।বর্তমানে দেশটিতে প্রায় ৪০টি এ ধরনের প্রতিষ্ঠান রয়েছে।প্রতিষ্ঠানগুলো সামরিক এবং বেসামরিক উভয় পণ্য উৎপাদন করে।এগুলো বহুমুখী ক্ষেপণাস্ত্র, অ্যান্টি-রাডার,অ্যান্টি-শিপ মিসাইল,মিসাইল সিস্টেম,এয়ার-টু-এয়ার মিসাইল,গাইডেড বোমা,নৌবাহিনীর জন্য অস্ত্র, সরঞ্জাম, আনগাইডেড মিসাইল এবং টার্গেট মিসাইল তৈরি করে।

২০২২ সালের ডিসেম্বরে মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার (ইউএস ন্যাশনাল ইন্টেলিজেন্স) পরিচালক এভ্রিল হেইনস বলেছিলেন,প্রয়োজনীয় সংখ্যক নির্ভুল ক্ষেপণাস্ত্র তৈরি করা রাশিয়ার জন্য একটি চ্যালেঞ্জ হবে।

এই বছরের জানুয়ারিতে,রাশিয়ার রোস্টেক স্টেট করপোরেশনের (উন্নত প্রযুক্তির উন্নয়ন,উৎপাদন ও রপ্তানির জন্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠান) পরিচালক সের্গেই চেমেজভ বলেছিলেন,রুশ সামরিক শেলগুলোর ঘাটতি সম্পর্কে পশ্চিমা মিডিয়ার প্রতিবেদনগুলো মনগড়া।সে সময় তিনি আরও বলেন,এই বছরের ফেব্রুয়ারি থেকে রোস্টেক এন্টারপ্রাইজগুলো সামরিক পণ্যের উৎপাদন ৫০ গুণেরও বেশি বাড়িয়েছে।

আরও খবর

Sponsered content