রাজনীতি

বাংলাদেশের পাঁচ বারের বেশি সাংসদ হলেন যারা–

  প্রতিনিধি ২১ সেপ্টেম্বর ২০২২ , ৯:৩৫:৪০ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।পাঁচবারের বেশি সাংসদ শেখ ফজলুল করিম সেলিম। আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য। বর্তমান সংসদের তিনিই একমাত্র ব্যক্তি যিনি ৮ বার এমপি হয়েছেন।

১৯৭৯ সালের ২ এপ্রিল অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে সর্বপ্রথম এমপি নির্বাচিত হন তিনি। এরপর ৮৬ সালের ১০ জুলাই তৃতীয়, ১৯৯১ সালের ৫ এপ্রিল অনুষ্ঠিত ৫ম, ৯৬ এর ১২ জুলাই অনুষ্ঠিত ৭ম, ২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত ৮ম, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত ৯ম, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত ১০ম এবং সর্বশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ থেকে এমপি নির্বাচিত হন সেলিম। ১৯৯৬ সালের ৭ম নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রীর দায়িত্ব পালন করেন শেখ সেলিম।

এরপরই রয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা তিনি। শেখ হাসিনা এমপি নির্বাচিত হয়েছেন ৭ বার। ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় নির্বাচনে এমপি নির্বাচিত হন তিনি। এর মধ্যে ৩ বার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে গত বৃহস্পতিবার সংসদীয় দলের নেতা নির্বাচিত হন শেখ হাসিনা। ৫ম ও ৮ম সংসদে বিরোধীদলীয় নেতা হিসেবেও দায়িত্ব পালন করেন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যকবার নির্বাচিত হওয়া এই প্রধানমন্ত্রী।

এ ছাড়া, সাতবার নির্বাচিত হয়েছেন এরকম আরো ৫ জন এমপি রয়েছেন বর্তমান সংসদে। তারা হলেন গাইবান্ধা থেকে নির্বাচিত এমপি এডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া। ১৯৮৬, ১৯৮৮, ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে এমপি নির্বাচন হন। এক সময় জাতীয় পার্টি থেকে নির্বাচন করলেও সর্বশেষ তিন মেয়াদে আওয়ামী লীগ থেকে নির্বাচিত হয়ে আসছেন তিনি।

১০ম জাতীয় সংসদে ডেপুটি স্পিকার নির্বাচিত হয়ে এখন পর্যন্ত এ দায়িত্ব পালন করে আসছেন তিনি। জাতীয় সংসদের চিফ হুইপ পটুয়াখালী থেকে আ স ম ফিরোজ ১৯৭৯, ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালে নির্বাচিত হন।

মাদারীপুর থেকে সাতবার নির্বাচিত হয়েছেন শাজাহান খান।

পরিবহন শ্রমিকদের এই নেতা পরপর দুই মেয়াদে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে আসছেন। ২০১৪ সালে নির্বাচনকালীন সরকারে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়েরও দায়িত্ব পালন করেন তিনি। মোস্তাফিজুর রহমান ফিজার দিনাজপুর-৫ আসন থেকে সাতবার নির্বাচিত এই সংসদ সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

নবম সংসদে ভূমি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারী এই মুক্তিযোদ্ধা দিনাজপুর জেলা আওয়ামী লীগেরও সভাপতি। এক সময়ের কমিউনিস্ট পার্টির নেতা পরবর্তীতে আওয়ামী লীগে যোগদানকারী দবিরুল ইসলাম ঠাকুরগাঁও থেকে সাতবার এমপি নির্বাচিত হয়ে আসলেও মন্ত্রী হতে পারেন নি কখনো।

আরও খবর

Sponsered content