আন্তর্জাতিক

কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে মন্তব্য করায় মার্কিন কূটনীতিককে তলব করেছে-ভারত

  প্রতিনিধি ২৭ মার্চ ২০২৪ , ৫:১৪:৪১ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।।দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে মন্তব্য করায় মার্কিন কূটনীতিককে তলব করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।আজ বুধবার দিল্লিতে মার্কিন কূটনৈতিক মিশনের ভারপ্রাপ্ত উপপ্রধান গ্লোরিয়া বারবেনাকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেখা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে- আর্থিক দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া কেজরিওয়ালের বিষয়ে মন্তব্য করা মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা গ্লোরিয়া বারবেনাকে ডেকে কড়া প্রতিবাদ জানিয়েছে সাউথ ব্লক।প্রসঙ্গত,ভারতের সচিবালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় যে অংশে অবস্থিত সেই অংশকে সাউথ ব্লক হিসেবে আখ্যা দেওয়া হয়।

সাউথ ব্লকের কর্মকর্তাদের সঙ্গে গ্লোরিয়া বারবেনা ৩০ মিনিটেরও বেশি সময় ধরে বৈঠক করেছেন।তবে বৈঠকে কী কী আলোচিত হয়েছে কিংবা ভারতের তরফ থেকে মার্কিন কূটনীতিককে কী বার্তা দেওয়া হয়েছে,সে বিষয়ে উভয় পক্ষ থেকে কোনো মন্তব্য আসেনি।

ভারতীয় গণমাধ্যমের দাবি, মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা গ্লোরিয়ার বারবেনা দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতার প্রসঙ্গে বলেছিলেন, ওয়াশিংটন মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের জন্য একটি ন্যায্য, স্বচ্ছ ও সময়োপযোগী আইনি প্রক্রিয়া গ্রহণের ব্যাপারে ভারত সরকারকে উৎসাহিত করেছে বলে মন্তব্য করেছিলেন।

এর আগে ২১ মার্চ কেজরিওয়ালকে গ্রেফতার করা হয়। তার আগে গত বছরের নভেম্বর থেকে দিল্লি আবগারি দুর্নীতিসংক্রান্ত মামলায় এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট দিল্লির মুখ্যমন্ত্রীকে ৯ বার তলব করে; কিন্তু কোনোবারই সাড়া দেননি কেজরিওয়াল। কেবল একবার ভার্চুয়ালি তাদের মুখোমুখি হওয়ার কথা জানিয়েছিলেন তিনি। তবে ইডি সে কথায় রাজি হয়নি।

এ অবস্থায় কেজরিওয়াল গ্রেফতারের আগে দিল্লি হাইকোর্টে জামিন নিতে গেলে তা নাকচ হয়ে যায়। তারপর রাতেই ইডি কেজরিওয়ালকে তার দিল্লির বাসভবন থেকে গ্রেফতার করে। সেই থেকে কেজরিওয়াল কারাগারেই আছেন। সেখান থেকে দিল্লি সরকার পরিচালনার দিক-নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

আরও খবর

Sponsered content